আজারবাইজানে অবস্থিত ইরানি দূতাবাসে হামলা, আটক ৪, তেহরানের কঠোর প্রতিবাদ


বৃহস্পতিবার রাতে আজারবাইজানে অবস্থিত ইরানের দূতাবাসে হামলা চালিয়েছে দুষ্কৃতকারীরা। এ হামলার কঠোর প্রতিবাদ জানিয়েছে তেহরান।

আজারবাইজানের আইনশৃংখলাবাহিনী এ ঘটনায় জড়িত সন্দেহে চার ব্যক্তিকে আটক করেছে।

শুক্রবার আজারবাইজানের নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আব্বাস মুসাভি বাকুতে অবস্থিত ইরানি দূতাবাসে হামলার কঠোর প্রতিবাদ জানিয়ে বলেন, এ ব্যাপারে কাঙ্ক্ষিত ফলাফল না আসা পর্যন্ত তেহরান হাল ছাড়বে না।

তিনি জানান, এ ঘটনায় জড়িত থাকার সন্দেহে আজারবাইজানের কূটনৈতিক পুলিশ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় চার ব্যক্তিকে চিহ্নিত ও আটক করেছে এবং তাদের জিজ্ঞাসাবাদ করছে।

একই সঙ্গে তিনি বলেন, ইসরায়েল এ অঞ্চল নিয়ে যে আশা করছে তা কখনো বাস্তবায়ন হবে না। আজারবাইজানে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত যে দাবি করেছেন তাও আব্বাস মুসাভি প্রত্যাখ্যান করেন।

বাকুতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত জর্জ ডিক দাবি করেছেন, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের ওপর নির্যাতন চালাচ্ছে ইরান এবং অন্য দেশের ইহুদি সম্প্রদায়কে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

জবাবে আব্বাস মুসাভি বলেন, ‘ইহুদি, খ্রিস্টান এবং অন্য সমস্ত ঐশী কিতাবধারী সম্প্রদায়ের প্রতি আমাদের বিশেষ সম্মান রয়েছেন। তবে আমরা নিশ্চিত যে, আজারবাইজান ও ফিলিস্তিন সবসময় মুসলিম দেশ হিসেবে বিশ্বে টিকে থাকবে। ইসরায়েলের স্বপ্ন এই অঞ্চলে কখনো বাস্তবায়িত হবে না।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *