আফগান শরণার্থীদের আমেরিকায় পুনর্বাসন প্রক্রিয়ার সর্বশেষ


আফগানিস্তানে তালেবান দখলের পর থেকে আমেরিকার আফগান মিত্রদের পালানোর জন্য মরিয়া অবস্থা নিয়ে রিপাবলিকানদের মধ্যে বিভেদ প্রকাশ পেয়েছে।

আফগান মিত্ররা আফগানিস্তানের মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা বাহিনীকে গত ২০ বছর ধরে সহযোগিতা করেছিল। রিপাবলিকানদের মধ্যে কেউ কেউ বাইডেন প্রশাসনকে আফগান মিত্রদের তাদের পুনর্বাসনে সহায়তা করার জন্য অনুরোধ করেছে।

আফগানিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী প্রত্যাহারের বিষয়ে প্রেসিডেন্ট বাইডেনের সিদ্ধান্তের সমালোচনায় রিপাবলিকানরা সকলকে ঐক্যবদ্ধ থাকার উপর তাগিদ দিয়েছে।

মেরিল্যান্ডের রিপাবলিকান গভর্নর ল্যারি হোগান বলেন, তার রাজ্য ইতিমধ্যে ১৮০ জন আফগান শরণার্থীদের গ্রহণ করেছে। আরও শরণার্থী গ্রহণ করতে প্রস্তুত এবং ইচ্ছুক।

চলতি সপ্তাহে আফগানিস্তান ছেড়ে যেতে ইচ্ছুক আমেরিকার আফগান মিত্রদের বিশেষ অভিবাসী ভিসা (এসআইভি) দেওয়া হচ্ছে।

বাইডেন প্রশাসন বলছে, শরণার্থী হিসাবে আমেরিকায় আসার ঝুঁকিতে থাকা আফগানদের জন্য মার্কিন সরকারের অর্থায়নে বিশেষ কর্মসূচি  গ্রহণ করা হয়েছে। হোয়াইট হাউসের সংশ্লিষ্ট সবাই একযোগে কাজ করছে। তাছাড়া বাইডেন প্রশাসন আফগানদের পুনর্বাসন প্রক্রিয়ায় সাহায্য করার জন্য হোয়াইট হাউসের নেতাদের প্রশংসা করেছে।

কাবুল বিমানবন্দরে ব্যাপক জনসমাগম হওয়ার কারণে আমেরিকান এবং ঝুঁকিপূর্ণ আফগানদের সরিয়ে নেওয়ার প্রচেষ্টা অনেকটা বিশৃঙ্খল হয়ে পড়েছে।

আফগানিস্তানে অবস্থানকালে মার্কিন সেনাবাহিনীকে সহযোগিতা করার জন্য ৮০,০০০ এর বেশি আফগানকে পুনর্বাসনের জন্য প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে। এই সম্পূর্ণ প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ইতিমধ্যে ৫০০ মিলিয়ন ডলার তহবিল বরাদ্দ করা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *