আলী আমজাদের ঘড়ির সাইরেন শুনে মুগ্ধ মার্কিন রাষ্ট্রদূত

banglashangbad

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সিলেটের ঐতিহ্যবাহী কিন ব্রিজ পরিদর্শন করেছেন। মঙ্গলবার দুপুরে তিনি সিলেটের ঐতিহ্যবাহী এ ব্রিজ পরিদর্শনে যান।

এসময় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী তাকে পুরো ব্রিজ হেঁটে দেখান। মিলার লোহার কাঠামোয় তৈরি ব্রিজটি দেখে মুগ্ধ হন। মার্কিন রাষ্ট্রদূত প্রথমে কিন ব্রিজের উত্তর পাড়ে গাড়ি থেকে নেমে হেঁটে ব্রিজের দক্ষিণ পাড় পর্যন্ত ঘুরে দেখেন। পরে তিনি কিনব্রিজ লাগোয়া ঐতিহ্যবাহী আলী আমজাদের ঘড়ি দেখে মুগ্ধ হন।

এসময় এক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, কিন ব্রিজের সঙ্গে আলী আমজাদের ঘড়ি সৌন্দর্য বাড়িয়েছে। রাষ্ট্রদূত আলী আমজাদের ঘড়ির সাইরেন শুনে মুগ্ধ হয়ে ঘড়ির প্রশংসা করেন।

তিনি বলেন, কিন ব্রিজের মেরামত কাজ চলছে শুনে দেখতে এসেছি। কিন ব্রিজ দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দিয়ে এর সৌন্দর্য বাড়ানোর পদক্ষেপ নেয়ায় সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর ভূয়সী প্রশংসা করে রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, এটি অন্য যে-কোনো দেশের চেয়ে লম্বা পায়ে হাঁটার ব্রিজ।

সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, কিন ব্রিজ একটি ঐতিহ্যবাহী ব্রিজ। এ ব্রিজটি ব্রিটিশদের তৈরি। রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সিলেট সফরে এলে তিনি ব্রিজটি দেখতে আসেন। ব্রিজের দুই পাড় ঘুরে দেখেন। মেয়র বলেন, ব্রিজের রক্ষণাবেক্ষণে সরকারের সহায়তা থাকবে।

এসময় সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী (যুগ্ম সচিব) বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, প্রকৌশলী শামছুল হক পাঠোয়ারীসহ সিসিকের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ব্রিটিশ আমলে ১৯৩৩ সালে সুরমা নদীর উপর এই কিন ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয়া হয়। ব্রিজটির নির্মাণ শেষে ১৯৩৬ সালে আনুষ্ঠানিকভাবে খুলে দেয়া হয়। আসাম প্রদেশের তৎকালীন গভর্নর মাইকেল কিনের নামে এ ব্রিজের নামকরণ করা হয় ‘কিন ব্রিজ।’

দৃষ্টিনন্দন লোহার পাটাতনের উপর লাল রং দেয়া ব্রিজটির অবকাঠামো দেখভালের দায়িত্বে রয়েছে সড়ক ও জনপথ বিভাগ। স্বাধীনতা যুদ্ধ শেষে সিলেট শহর থেকে পাক সেনারা পালিয়ে যাওয়ার সময় সিলেটের প্রবেশদ্বারের এ ঐতিহাসিক কিন ব্রিজে মাইন বিস্ফোরণ ঘটালে এর একাংশ ধসে যায়। পরে দেশ স্বাধীনের পর তৎকালীন আওয়ামী লীগ সরকার এটি পুনর্নির্মাণ করে দেয়। বলা হয়ে থাকে সিলেটকে চেনা অন্যতম হচ্ছে ঐতিহাসিক কিন ব্রিজ ও এর পাশে থাকা আলী আমজাদের ঘড়ি।