আশার আলো দেখছে ইতালি-স্পেন!


গোটা বিশ্ব করোনাভাইরাসের আতঙ্কে। করোনার মহাপ্রলয় কবে থামবে, তার অপেক্ষায় সারা বিশ্ব। করোনার মারণ প্রভাব ঠেকাতে ওষুধ নিয়ে গবেষণা চালাচ্ছে বিজ্ঞানীরা। বিভিন্ন গবেষণায় আবিষ্কারের চেষ্টা চলছে করোনা মুক্তির পথ। স্পেন আর ইতালি থেকে এবার এলো স্বস্তির খবর। একনজরে দেখে নেওয়া যাক ইতালি ও স্পেনের পরিস্থিতি।

পরিসংখ্যান বলছে, যে হারে ইতালিতে আক্রান্তের সংখ্যা বাড়ছিল, সেই হারে এখন আর আক্রান্তের সংখ্যা ইতালিতে বাড়ছে না। আপাতত কমের দিকে সেদেশের করোনা আক্রান্তের সংখ্যা। পরিসংখ্যান অনুযায়ী, ইতালিতে করোনা আক্রান্তদের মৃত্যুর হারও কমছে। আগে প্রতিদিন যেখানে ছয়শর ওপর ইতালিতে মৃত্যু হয়েছে মানুষের, সেখানে ৫৭৮ জনের মৃত্যুর খবর উঠে আসছে ২৪ ঘণ্টার হিসেবে।

স্পেনে আক্রান্তের সংখ্যা অনেকটাই কমতির দিকে। গত ৫ দিনে সেদেশে মৃত্যু হয়েছে ছয়শ জনের । যা আগে প্রায় এক দিনের পরিসংখ্যান ছিল। ফলে ধীরে ধীরে যে করোনা গ্রাস কাটিয়ে ইউরোপের দুই দেশ উঠে আসছে তার স্পষ্ট ইঙ্গিত মিলতে শুরু করেছে। করোনার জেরে আক্রান্তের সংখ্যা প্রতিদিন স্পেনে ৩ শতাংশতে গিয়ে দাঁড়িয়েছে। ফলে স্বভাবতই পরিস্থিতি যে উন্নতির দিকে তা ইউরোপের এই দেশের পরিসংখ্যান বলছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *