এবার ডেঙ্গু মশা ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত


ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশার বংশবিস্তার ঠেকাতে এবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বৃহস্পতিবার (২৫ জুলাই) এমন একটি আদালত রাজধানীর বনানী এলাকায় অভিযান চালিয়ে চারটি ভবন নির্মাণকারী প্রতিষ্ঠানকে মোট আড়াই লাখ টাকা জরিমানা করেছে। অপরিচ্ছন্নতাসহ একনাগাড়ে তিনদিন পানি জমে থাকায় জরিমানা গুনতে হয়েছে এসব প্রতিষ্ঠানকে।

ডিএনসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে দুপুর ১২টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত রাজধানীর বনানী এলাকায় এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান, এডিস মশার বংশবিস্তার ঠেকানোর এই অভিযানে বনানী এলাকার ৪টি ভবন নির্মাণ প্রতিষ্ঠানকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী মোট ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এসব প্রতিষ্ঠানের নির্মাণাধীন ভবনের বিভিন্ন স্থান স্যাঁতস্যাঁতে ও অপরিচ্ছন্ন অবস্থায় পাওয়া যায়। তাছাড়া এসব স্থানে একনাগাড়ে ৩ দিনের বেশি জমে থাকা পানিও পাওয়া যায়; যা এডিস মশার উর্বর প্রজননক্ষেত্র। প্রতিষ্ঠানগুলো হচ্ছে বনানী ১২ নং সড়কের ‘ভেঞ্চুরা প্রোপার্টিজ’, ১৭ নং সড়কের ‘আবুল খায়ের গ্রুপের সাইট অফিস’, ৬ নং সড়কের একটি ব্যক্তিগত মালিকানাধীন নির্মাণাধীন বাড়ি, এবং ১১ নং সড়কের ‘ডম-ইনো’। ‘ডম-ইনো’কে এক লাখ টাকা এবং অন্য ৩টি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়। একইসঙ্গে প্রতিষ্ঠানগুলোকে তাদের নির্মাণাধীন ভবনগুলো ১২ ঘণ্টার মধ্যে পরিষ্কার করে ছবিসহ ভ্রাম্যমাণ আদালতের কাছে জানানোর নির্দেশ দেওয়া হয়। অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানের পাশাপাশি এই ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে বলে জানানো হয় ডিএনসিসির পক্ষ থেকে ।

উল্লেখ্য, গত ৪দিন যাবত ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ডিএসসিসির ৫টি অঞ্চলের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নির্মাণাধীন ৮৯টি ভবনে এ অভিযান চালান। এতে ৯টি ভবনে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ কারণে ভবন মালিককে ২ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। এ নিয়ে গত চার দিনে মোট ২৪৩ টি ভবনে অভিযান চালিয়ে ৩১টিতে এডিসের লার্ভা পাওয়ায় ৩১ জন ভবন মালিককে ৬ লাখ ২৮ হাজার টাকা জরিমানা করা হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *