এসএসসির ফরম পূরণে অনিয়ম : ১০ প্রতিষ্ঠানকে শোকজ


এসএসসি পরীক্ষায় ফরম পূরণে অনিয়ম করায় ঢাকাসহ চার জেলার ১০টি বিদ্যালয়কে কারণ দর্শাতে (শোকজ) বলেছে ঢাকা শিক্ষাবোর্ড। আগামী সাত কর্মদিবসের মধ্যে শোকজের জবাব দিতে নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এ শোকজ জারি করা হয়।

এতে বলা হয়েছে, ২০২০ সালের এসএসসি পরীক্ষায় বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে ফরম পূরণে ব্যাপক অনিয়ম পরিলক্ষিত হয় এবং পরীক্ষা শুরুর আগের দিনে পরীক্ষার্থী ও অভিভাবকদের নিয়ে বোর্ডে বিধিবহির্ভূত চাপ প্রয়োগ করে প্রবেশপত্র নেয়ার অপচেষ্টা চালায়, যা পাবলিক পরীক্ষা পরিচালনা নীতিমালা পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ। প্রতিষ্ঠান প্রধান/প্রধান শিক্ষকদের এ ধরনের কাজের জন্য কেন বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা আগামী সাত কর্মদিবসের মধ্যে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে কারণ দর্শাতে হবে।

শোকজ পাওয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে-ঢাকা শ্যামপুরের ভাষা প্রদীপ উচ্চ বিদ্যালয়, পল্লবীতে মিরপুর উদয়ন স্কুল, মিরপুরে পাইকপাড়া স্টাফ কোয়ার্টার উচ্চ বিদ্যালয়, ধামরাইয়ে যাদবপুর বি এম স্কুল অ্যান্ড কলেজ, গাজীপুর টঙ্গীতে ধমকেতু হাই স্কুল, টাঙ্গাইলে বাথুলী হাইস্কুল, ফরিদপুরে হরিরামপুর হাইস্কুল এবং কিশোরগঞ্জের হাজী শামসুদ্দিন হাইস্কুল।