কমলগঞ্জে বিপন্ন প্রজাতির ‘সন্ধি কাছিম’ উদ্ধার


মৌলভীবাজারের কমলগঞ্জে বিপন্ন প্রজাতির একটি ‘সন্ধি কাছিম’ উদ্ধার করা হয়েছে।

সোমবার (১৫ জুলাই) রাত পৌনে ১২টায় বন্যপ্রাণী বিভাগের সহায়তায় এটি উদ্ধার করা হয়েছে।

সোমবার বিকেলে কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা এলাকায় জনৈক নির্মল সিংহ বন্যার পানিতে ভেসে আসা কচ্ছপটি দেখতে পান এবং ধরে নিজের বাড়িতে নিয়ে যান।

কচ্ছপ আটকের খবরটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে স্থানীয় বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ক সামাজিক সংগঠন ‘মিতা ফাউন্ডেশন’ কচ্ছপটি উদ্ধারে বন্যপ্রাণী বিভাগের সহায়তা কামনা করে। পরে বন্যপ্রাণী বিভাগের তৎপরতায় এটি উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত সন্ধি কচ্ছপটি বন্যপ্রাণী অফিসে রয়েছে।

এ উদ্ধার অভিযানে অংশগ্রহণ করেন বন্যপ্রাণী বিভাগের পক্ষে জুনিয়র ওয়াইল্ডলাইফ স্কাউট বুলবুল মোল্লা, রীশু বড়ুয়া, ফরেস্ট গার্ড সুব্রত সরকার এবং মিতা ফাউন্ডেশনের পক্ষে বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন এবং সুমন দেব।

এছাড়া ঘোড়ামারা গ্রামের স্থানীয় কৃষ্ণ সিংহ, বাবুল সিংহ এবং সুখময় সিংহ এ কাজে বন্যপ্রাণী বিভাগকে সহযোগিতা করেন।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, মিতা ফাউন্ডেশনের কাছ থেকে একটি সন্ধি কাছিম (কচ্ছপ) আটকের খবরটি জানার পরপরই আমরা দ্রুত সিদ্ধান্ত নেই সেটিকে উদ্ধার করতে হবে। জনৈক নির্মল সিংহ প্রথমে কচ্ছপটি দিতে না চাইলেও এ অবৈধ কাজটি সম্পর্কে বোঝানোর পর তিনি এটি বন্যপ্রাণী বিভাগের কাছে হস্তান্তর করেন। ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শক্রমে সন্ধি কাছিমটিকে শিগগির অবমুক্ত করা হবে। এক সময় এটি দেশের জলাশয়গুলোতে প্রচুর দেখা গেলেও বর্তমানে বিলুপ্তির পথে। ক্রমাগত শিকারের কারণে এটি প্রকৃতি থেকে হারিয়ে যেতে বসেছে।

জীববৈচিত্র্য রক্ষা কমিটি, কমলগঞ্জ এর সাধারণ সম্পাদক মো. আব্দুল আহাদ জানান, সোমবার কমলগঞ্জের আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা গ্রামে বন্যা কবলিত এলাকা পরিদর্শনকালে জনৈক নির্মল সিংহ মাছ ধরতে গিয়ে পানিতে ভেসে আসা সন্ধি কাছিমটি (কচ্ছপ) ধরেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *