করোনাভাইরাস মহামারীর মধ্যেই চীনে বার্ড ফ্লু সনাক্ত


চীনের হুনান প্রদেশের শাওয়্যাং শহরের একটি মুরগী খামারে বার্ড ফ্লু সনাক্ত করার কথা নিশ্চিত করেছে দেশিটির কৃষি ও গ্রাম বিষয়ক মন্ত্রণালয়। নতুন করোনাভাইরাসে বেসামাল চীনকে এ ভাইরাস আরও বিপর্যস্ত করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এইচ৫এন১ বার্ড ফ্লু ভাইরাস সহজে মানুষের দেহে আক্রমণ করে না বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গতকাল শনিবার কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ওই খামারে ৭ হাজার ৮৫০টি মুরগি বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে সাড়ে ৪ হাজার মারা যায়। পরে সরকারের পক্ষ থেকে খামারেরর ১৭ হাজার ৮২৮টি মুরগি নিধন করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এইচ৫এন১ ভাইরাসের কারণে এভিয়েন ইনফ্লুয়েঞ্জা হয়ে থাকে। এটি বার্ড ফ্লু নামেই পরিচিত। তবে এটি অন্যান্য প্রাণঘাতী ভাইরাসের তুলনায় কিছুটা দুর্বল বলে ধারণা করা হয়। তাই সহজে মানুষ এতে আক্রান্ত হয় না। এমনকি আক্রান্ত পাখি ভালোভাবে রান্না করে খেলে সাধারণত সমস্যা হয় না। তারপরও এ ভাইরাসের একটি প্রজাতি (স্ট্রেইন) মানুষের দেহেও আক্রমণ করতে পারে। এ সংক্রমণে মৃত্যুহার ৬০ শতাংশ।

এদিকে চীনে নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০৫-এ, গতকাল পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৫৬২ জন। ভাইরাস আক্রান্ত সন্দেহে  হাসপাতালে চিকিৎসাধীন আছেন লক্ষাধিক চীনা নাগরিক। এছাড়া বিশ্বের প্রায় ২৪টি দেশে আক্রান্ত হয়েছেন ১৩০ জন। শুরুর দিকে হুবেই প্রদেশের উনান শহর ভ্রমণ করেছেন এমন লোকদেরই আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। তবে এখন এটি সংক্রামক রূপ নিয়েছে।  এই ভাইরাসে আক্রান্ত হয়ে চীনের বাইরে ফিলিপাইনেও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *