করোনায় দিল্লির তাবলিগ জামাতের আরও দুইজনের মৃত্যু


নিজামুদ্দিনের মারকাজে যোগ দেওয়া তাবলিগ জামাতের আরও দুইজন করোনায় মারা গেছেন বলে জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এই নিয়ে তবলিগে যোগসূত্রে বিভিন্ন রাজ্যে মৃত্যুর সংখ্যা ১১ জনে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার তিনি বলেন, নিজামুদ্দিন মারকাজে অংশ নেওয়া দুইজন ব্যক্তি আজ করোনভাইরাসে মারা গেছেন এবং ২ হাজার ৩৪৬ জন অংশগ্রহণকারীকে মারাত্মক সংক্রমণের সন্দেহে পরীক্ষা করা হচ্ছে।

কমিউনিটি পর্যায়ে ভাইরাসটি ছড়ায়নি দাবি কেজরিওয়াল বলেন, প্রাপ্ত তথ্য অনুসারে দিল্লিতে এখন ভাইরাসটির কমিউনিটি সংক্রমণ গটার কোন প্রমাণ পাওয়া যায়নি। তবুও মারকাজে যারা ছিলেন তাদের ভ্রমণ ও সংস্পর্শে আসা মানুষদের চিহ্নিত করা হচ্ছে।

তিনি বলেছিলেন, এখানে দুটি প্রশ্ন রয়েছে যা আমাকে আরও চিন্তিত করে। প্রথমত করোনাভাইরাসটি যদি সমাজের সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে এবং দ্বিতীয়ত ভাইরাসজনিত কারণে কতজন মারা গেছে।

মুখ্যমন্ত্রী বলেন, আমি যেমন বলেছি ৫১ জন বিদেশ থেকে করোনভাইরাস নিয়ে এসেছিলেন এবং তাদের পরিবারের সদস্যদের সংক্রামিত করেছিলেন। তারা এ পর্যন্ত ২৯ জনকে সংক্রামিত করেছে তবে তাদের পরিবারের সবাই সংক্রামিত নয়। ২৯ এর এই সংখ্যাটি কিছু দিন স্থিতিশীল রয়েছে, এর অর্থ হল করোন ভাইরাসটি দিল্লিতে ছড়িয়ে পড়ছে না।

গত ১ মার্চ দিল্লির নিজামুদ্দিন মারকাজ মসজিদে মুসলিম ধর্মাবলম্বীদের সংগঠন তবলিগ জামাতের একটি ধর্মীয় সমাবেশ শুরু হয়। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও কিরগিজস্তানের প্রতিনিধিসহ প্রায় দুই হাজার মানুষ ওই আয়োজনে অংশ নেন। ১৫ মার্চ অনুষ্ঠান শেষ হওয়ার পরও অনেকে সেখানে থেকে যান। পরে করোনা ছড়িয়ে পড়লে মসজিদটি খালি করে দেওয়া হয়।

ওই অনুষ্ঠানে যোগ দেওয়া ৮৫০ জনকে শনাক্ত করা গেছে। তাদের মধ্যে কোভিড-১৯ পজিটিভ রিপোর্ট এসেছে সাড়ে তিনশোরও বেশি মানুষের। তবলিগ জামাতের যোগসূত্রে বিভিন্ন রাজ্যে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ১১ জনের।

সূত্র- হিন্দুস্তান টাইমস।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *