কোচ হতে ২ হাজার আবেদন


ভারত ক্রিকেট দলের হেড কোচ পদ পেতে ২ হাজার আবেদন পড়েছে। বর্তমানে দলটির কোচ হিসেবে আছেন রবি শাস্ত্রী।

ভারতীয় ক্রিকেট বোর্ড এরই মধ্যে কোচ চেয়ে আনুষ্ঠানিকভাবে বিজ্ঞাপন দিয়েছে। বিরাট কোহলিদের কোচ হওয়ার জন্য আবেদন পড়েছে ২ হাজার। বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই। এমন একটি দলের কোচ হতে কে না চাইবেন! লোভনীয় পদটির জন্য ক্রিকেট বিশ্বের নানা প্রান্ত থেকে আবেদন করেছেন ২ হাজার কোচ। গতকালই শেষ হয়েছে আবেদন করার শেষ সময়।

ভারতের জাতীয় ক্রিকেট দলের কোচ হতে আবেদন করেছেন টম মুডি, নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসন ও শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। আর ভারতীয়দের মধ্যে রবি শাস্ত্রী ছাড়া উল্লেখ করার মতো নাম আছে দুটি—রবিন সিং ও লালচাঁদ রাজপুত।

ভারতের কোচ হিসেবে বিসিসিআই যে ধরনের যোগ্যতা চেয়েছে, আবেদনকারীদের মধ্যে শাস্ত্রী ছাড়া শুধু একজনেরই সে ধরনের যোগ্যতা রয়েছে—টম মুডি। অস্ট্রেলিয়ার সাবেক এ ক্রিকেটার এখন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ক্রিকেট পরিচালকের দায়িত্ব পালন করছেন। আইপিএলে ফ্র্যাঞ্চাইজি দলেও কোচের দায়িত্বে ছিলেন। মুডি জাতীয় দলে সবশেষ কোচের দায়িত্বে ছিলেন ২০০৭ সালে (শ্রীলঙ্কা)।

শুধু প্রধান কোচই নয়, বিসিসিআই বিভিন্ন বিভাগের জন্য বিশেষজ্ঞ কোচও নেবে। ভারতের ফিল্ডিং কোচ হতে আবেদন করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ফিল্ডার জন্টি রোডস।

ভারতীয় দল এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজ সফরে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে সফর। এরপর খেলবে তিন ওয়ানডের সিরিজ। কোহলিদের লম্বা সফরটি শেষ হবে দুই টেস্টের সিরিজ দিয়ে। এই সফরের জন্যই রবি শাস্ত্রীসহ ভারতের কোচিং স্টাফদের সবার মেয়াদ ৪৫ দিন বাড়ানো হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *