ক্রাইস্টচার্চে হামলার প্রতিবাদে কিউই ফুটবলারের ‘সেজদা’


ক্রীড়া ডেস্ক :: গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে জঙ্গি হামলায় অন্তত ৪৯ জন মুসলিম নাগরিক নিহত হয়েছেন। বর্বরোচিত এ হামলার প্রতিবাদে খোদ নিউজিল্যান্ডসহ ফুঁসছে সারা বিশ্ব। ব্যতিক্রম নয় বিশ্ব ক্রীড়াঙ্গন। দেশ-বিদেশের ক্রীড়া ব্যক্তিত্বরা নিজেদের স্থান থেকে প্রতিবাদ জানাচ্ছেন এ ঘটনার।

যে তালিকায় যুক্ত হয়েছেন নিউজিল্যান্ডের ২৮ বছর বয়সী ফুটবলার কস্তা বারবারোস। অভিনব পন্থায় নিজের গোল উদযাপন করে হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা এবং হামলাকারীর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন কস্তা।

শনিবার রাতে অস্ট্রেলিয়ান ‘এ’ লিগের ম্যাচে ব্রিসবেন রোয়ারের বিপক্ষে ২-১ গোলে জিতেছে কস্তার দল মেলবোর্ন ভিক্টরি। নিজ দলের হয়ে দুটি গোলই করেছেন নিউজিল্যান্ডের ২৮ বছর বয়সী উইঙ্গার কস্তা বারবারোস।

ম্যাচের ২৪তম মিনিটে নিজের প্রথম গোলটি করেন কস্তা। এরপর তেমন কোনো উদযাপন না করে চলে যান মাঠের একপ্রান্তে। হাঁটু গেড়ে বসে পড়েন এবং নামাজের সেজদার মতো ভঙ্গিমা করে জানান দেন নিজের প্রতিবাদের কথা।

নিজে খ্রিস্টান হলেও মুসলিমদের ওপর চালানো নারকীয় হত্যাকাণ্ডে নিউজিল্যান্ডের মানুষের কোনো মত নেই- এটিই যেন বোঝাতে চেয়েছেন কস্তা বারবারোস।

ম্যাচ শেষে নিজের এ উদযাপনের ব্যাপারে কস্তা বলেন, ‘সত্যি কথা বলতে, আমার ভীষণ খারাপ লাগছে। পুরো ব্যাপারটা ভয়াবহ। আমাদের জন্য ভীষণ আবেগের দিন। তাদের (হতাহত) কাছে এটা নিশ্চয়ই কিছু না, কিন্তু এটা বিশেষ কিছু।’