ক্রিকেট বোর্ডের পদ ছাড়লেন গাঙ্গুলি


ক্রীড়া ডেস্ক :: সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বিসিসিআইয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছিলেন। সঙ্গে তিনি ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের প্রেসিডেন্টও।

এদিকে আইপিএলের একটি ফ্র্যাঞ্চাইজির পরামর্শক হিসেবে এবারের আইপিএল এ কাজ করছেন তিনি। একই সঙ্গে আইপিএল ও বিসিসিআইয়ের দায়ীত্বৈ থাকায় আইনি জটিলতায় ফেঁসে গিয়েছিলেন গাঙ্গুলি।

অবশেষে সবকিছুর ঝামেলা মিটেছে। শেষ পর্যন্ত তিনি ক্রিকেট বোর্ডের পদ থেকে অব্যাহতি নিয়ে আইপিএলে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের আইনের ৩৮ (৪) ধারা অনুসারে একজন ব্যক্তি একই সময়ে ভিন্ন দুইটি পদের দায়িত্ব পালন করতে পারবেন না। কিন্তু সৌরভ গাঙ্গুলি বর্তমানে সেটাই করছিলেন। তাই তার বিরুদ্ধের অভিযোগটি যুক্তিযুক্ত হওয়ার তাকে বিজ্ঞপ্তি দিয়েছেন বলে জানিয়েছিলেন বিচারপতি জেকে জাইন।

গাঙ্গুলি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দিল্লি ক্যাপিটালসের পরামর্শকের দায়িত্ব পালন করছেন। সেই সাথে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের প্রেসিডেন্টও ছিলেন তিনি। একইসাথে বিভিন্ন পদের দায়িত্ব নেয়া সাংঘার্ষিক।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) পদ থেকে অব্যাহতি নিয়ে দিল্লি ক্যাপিটালসের সাথে কাজ করার সিদ্ধান্ত নিয়ে তিনি জানান যে, ‘আমি আগে বোর্ডের টেকনিক্যাল কমিটি, আইপিএল টেকনিক্যাল কমিটি এবং আইপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য ছিলাম। এসব পদ থেকে আমি পদত্যাগ করেছি। বর্তমানে আমি বোর্ডের কোনও পদে নেই। এমনকি বোর্ডের অ্যাপেক্স কাউন্সিল কিংবা বোর্ডের অফিস বেয়ারার পদেও আমি নেই। সর্বোপরি বোর্ডের ক্রিকেট কমিটিরও সদস্য নই।’

সাবেক এই বাঁহাতি ব্যাটসম্যানের বিরুদ্ধে কলকাতার তিন ক্রিকেট ভক্ত লিখিত অভিযোগ করেন যে দিল্লির বিরুদ্ধে ম্যাচের আগে স্থানীয় পিচ প্রস্তুতকারককে তাঁর দলের সুবিধা মতো পিচ বানানোর নির্দেশ দিতেই পারেন সৌরভ। তবে এই ধরনের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন বলে দাবি করেছেন তিনি।

তার বিরুদ্ধে অভিযোগের জবাব দিয়ে গাঙ্গুলি বলেন, ‘আমি এমন কোনও জায়গায় নেই, যেখান থেকে কোনও কিছুর ওপর প্রভাব খাটাতে পারব। আমি এমন কিছু করছি না, যেকারণেদিল্লি ক্যাপিটালসের হয়ে কাজ করা থেকে বিরত থাকতে হবে। তাছাড়া বোর্ডের কিউরেটাররা এখন আইপিএল ম্যাচের পিচ তৈরি করেন। কাজেই আমার বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে তা সম্পূর্ণ ভিত্তিহীন৷’