চান্স পেয়েও রেজিস্ট্রেশন করেনি ৩১৬৪৫২ শিক্ষার্থী


কলেজ-মাদ্রাসায় চান্স পেয়েও একাদশ শ্রেণীতে ভর্তিচ্ছু ৩ লাখ ১৬ হাজার ৪৫২ শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেনি।

এ বছর প্রথম দফায় ১৩ লাখ ৬৮ হাজারের বেশি শিক্ষার্থী একাদশ শ্রেণীতে ভর্তির জন্য মনোনীত হয়েছিলেন।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মু. জিয়াউল হক যুগান্তরকে বলেন, দুই ধরনের শিক্ষার্থী চান্স পেয়েও রেজিস্ট্রেশন বা ভর্তি নিশ্চায়ন করেনি।

একটি হচ্ছে, যারা পছন্দের কলেজ পায়নি, কিন্তু ভাবছে দ্বিতীয় বা তৃতীয়বার আবেদন করলে ভালো কলেজ পাবে। আরেকটি হচ্ছে, নটর ডেম, সেন্ট যোসেফ ও হলিক্রস কলেজে যারা এরই মধ্যে ভর্তি হয়ে গেছে।

তবে এই সংখ্যা ৫ হাজার। তবে তারা চাইলে দ্বিতীয় ও তৃতীয় দফায় আবার ভর্তির আবেদন করতে পারবে। সেক্ষেত্রে আসন খালি সাপেক্ষে তারা পছন্দের কলেজে ভর্তি হতে পারবে। কিন্তু প্রথম আবেদন তাদের বাতিল হয়ে গেছে।

এদিকে একাদশে ভর্তিতে ২য় দফায় আবেদন নেয়া আবার শুরু হয়েছে। বুধবার সকাল ১০টা থেকে ভর্তির ওয়েবসাইটে গিয়ে এবং এসএমএসে আবেদন করা যাচ্ছে। আজ মধ্যরাত পর্যন্ত আবেদন করা যাবে।

২য় পর্যায়ের আবেদনকারীদের ফল কাল রাতে প্রকাশ করা হবে। এ দফায় নির্বাচিতদের ২২ ও ২৩ জুন ভর্তি নিশ্চায়ন করতে হবে।

এ ছাড়াও ২৪ জুন রাত ৮টার পর থেকে ৩য় দফায় কলেজে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। ২৫ জুন রাতে প্রকাশ করা হবে আবেদনের ফল।

২৭ থেকে ৩০ জুন ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে এবং জুলাইয়ের প্রথম দিন শুরু হবে একাদশ শ্রেণীর ক্লাস। উল্লেখ্য, ১২ মে থেকে অনলাইন ও মোবাইল এসএমএসের মাধ্যমে প্রথম দফার আবেদন নেয়া হয়। আবেদন নেয়া হয় ২৪ মে পর্যন্ত। ১০ জুন প্রথম ধাপের আবেদনের ভিত্তিতে ফল প্রকাশ করা হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *