জর্ডানে প্রবাসী বাংলাদেশি কল্যাণ সমিতির ১০ বছর পূর্তি


জর্ডানের রাজধানী আম্মানের একটি হলরুমে ‘প্রবাসী বাংলাদেশি কল্যাণ সমিতির ১০ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সংগঠনের সভাপতি মো. জালাল উদ্দিনের (বশির) সভাপতিত্বে অনুষ্ঠানটি পরিচালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক মো. শরীফুল ইসলাম (বিপ্লব)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস আম্মানের প্রথম সচিব (শ্রম বিষয়ক) মো. মনিরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা মো. আনোয়ার হোসেন ভূইয়া, উপদেষ্টা মো. তাজুল ইসলাম, আলহাজ শাহ আলম, মো. সফিকুল স্বপন, মো. রাসেল।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেন ‘প্রবাসী বাংলাদেশি কল্যাণ সমিতির সাংগঠনিক কার্যনির্বাহী কমিটির সদস্যরা।

বক্তারা বলেন, যে কোনো কল্যাণমূলক কাজে সকল প্রবাসীদের এগিয়ে আসতে হবে। মনে রাখতে হবে ছোট ছোট বালুকনা মিলে যেমন মহাদেশ গড়ে ওঠে, তেমনি ক্ষুদ্র ক্ষুদ্র শক্তির সমন্বয়ে গড়ে ওঠে বৃহত্তর ঐক্যবদ্ধ শক্তি।

তারা বলেন, বিশাল এ পৃথিবীতে একজন একাকী মানুষ অতি সামান্য ব্যক্তি মাত্র। এ সামান্য অসহায় ব্যক্তিই ঐক্যের বন্ধনে আবদ্ধ হয়ে এক অপরাজেয় শক্তিতে রূপান্তরিত হতে পারে। তাই কথায় বলে, ‘একতাই বল’। সমাজ ও রাষ্ট্রীয় জীবনে বৃহত্তর কল্যাণের জন্য তাই বৃহত্তর ঐক্য একান্ত প্রয়োজন।

যেখানে অনৈক্য সেখানেই পতন। কাজেই সকল সংকীর্ণতা ও বিভেদ ভুলে মানুষকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। এরই ফলে সমাজ, রাষ্ট্র ও বিশ্বের কল্যাণ ত্বরান্বিত হবে। ঐক্যহীন মানুষ কখনো জীবন সংগ্রামে জয়ী হতে পারে না। একতাই প্রবাসী বাংলাদেশি কল্যাণ সমিতির শক্তি বলে তারা উল্লেখ করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- মো. হানিফ মিয়া (সাধারণ সম্পাদক), মো. নজরুল ইসলাম (যুগ্ম সাধারণ সম্পাদক), মো. আব্দুর রশিদ (কোষাধ্যক্ষ), মো. কোহিনুর ইসলাম (সাংগঠনিক সম্পাদক), মো. জয়নাল আবেদিন শুকুর (সাংগঠনিক সম্পাদক), মো. গেয়াস উদ্দিন (সাংগঠনিক সম্পাদক), মো. আমিনুল ইসলাম (সাংগঠনিক সম্পাদক), মো. সাখাওয়াত হোসেন শামীম (সাংগঠনিক সম্পাদক), মো. আনোয়ার (সাংগঠনিক সম্পাদক), মো. কিবরিয়া মুন্সি (সাংগঠনিক সম্পাদক), মো. আলতাফ হোসেন (অর্থ পরিকল্পনা সম্পাদক)।

এ ছাড়া মো. দেলোয়ার মান্নান (অর্থ ও পরিকল্পনা সম্পাদক) মো. রেজাউল করিম (আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক), মো. কাসেম মজুমদার (আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক), মো. সোহেল তারেক (আইন বিষয়ক সম্পাদক), মো. শওকত আকবর বিপ্লব (শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক), মো. আনোয়ার (সাংস্কৃতিক সম্পাদক), মো. হাছান (সাংস্কৃতিক সম্পাদক), মো. সোহেল হাকিম (ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক), মো. মোতালেব চোকদার (ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক), মো. ওয়াহিদ পাটোয়ারী (দপ্তর সম্পাদক), মো. এস এম সেলিম (প্রচার ও প্রকাশনা সম্পাদক) মো. রাসেদ কাদের (প্রচার ও প্রকাশনা সম্পাদক)।