ট্রাম্পের ইফতার আয়োজনে দাওয়াত পাননি আমেরিকান মুসলিমরা!


মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন মুসলিম সংগঠন এবং দেশটির মুসলমান আইন প্রণেতাদের বাদ দিয়েই হোয়াইট হাউসে দ্বিতীয় বারের মতো ইফতারির আয়োজন করেছেন ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় ১৩ ই মে ২০১৯ সোমবার ইফতারির আয়োজন করা হয়। তার এই পার্টিতে যুক্তরাষ্ট্রে অবস্থান করা মুসলিম দেশগুলোর রাষ্ট্রদূত এবং কূটনীতিকরা অংশগ্রহণ করেন। আমন্ত্রিত অতিথিদের স্বাগত  জানিয়ে ডোনাল্ড ডোনাল্ড ট্রাম্প  ইফতার অনুষ্ঠান কে “মহান সুযোগ” বলে আখ্যায়িত করেন। দাওয়াত না পেয়ে বিস্ময় প্রকাশ করেছেন আমেরিকায় বিভিন্ন মুসলিম সংগঠন সাথে জড়িত ব্যক্তিত্বরা।

হোয়াইট হাউসের দায়িত্ব নেওয়ার পর ২০১৭ তে প্রথমবার অবশ্য মার্কিন প্রেসিডেন্টদের দীর্ঘদিনের ঐতিহ্য ভেঙে এ ইফতার আয়োজন বাতিল করেন ট্রাম্প। ১৯৯৬ থেকে এর আগের প্রেসিডেন্টদের মধ্যে বিল ক্লিনটন, জর্জ বুশ ও বারাক ওবামার আমলে এই আয়োজন হয়ে আসলেও ট্রাম্প তা বাতিলের ফলে সমালোচনা তৈরি হয়। নানা সমালোচনার পর এবার অপেক্ষাকৃত ক্ষুদ্র পরিসরে আয়োজন থাকলেও তা ছিল মূলত কিছু মুসলিম দেশের কূটনীতিকদের মধ্যে সীমাবদ্ধ।

ট্রাম্পের মুসলিম বিদ্বেষ অবশ্য নতুন নয়। নির্বাচনি প্রচারণার সময় তিনি মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছিলেন। প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে কয়েকটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করেন তিনি। সেই ধারাবাহিকতায় ২০১৭ তে দীর্ঘদিনের রীতি ভেঙে ইফতার আয়োজন বাতিল করেন ট্রাম্প। ক্লিনটন, বুশ ও ওবামার অধীনে আমেরিকান মুসলিম সংগঠন অতীত ইফতারে অংশ নিলেও তাদের মধ্যে অনেকেই ইরাক যুদ্ধের শুরুতে বয়কট করেছিলেন।

ইসলামী বিশ্বাসের কংগ্রেসের সদস্যরা এর আগের ইফতারে উপস্থিত ছিলেন, কিন্তু আইন প্রণেতা  ইলান ওমর ও রাশিদা তালিব সোমবার রাতে অনুপস্থিত ছিলেন। গত মাসে, ট্রাম্প কংগ্রেসীয় আসন জয়ী  দু’জন আমেরিকান নারী ওমর ও তালিবের উপর টুইটারে আক্রমণ করেছিলেন।

মুসলিম পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলের পলিসি প্রোগ্রাম ম্যানেজার এঙ্গি মহসেন ট্রাম্পের ইফতার পার্টিতে আমেরিকার কোন মুসলিম গোষ্ঠী  ও আইন প্রণেতার অনুপস্থিতি  প্রসঙ্গে বলেন যে প্রেসিডেন্ট আমেরিকান মুসলিমদের আমেরিকার অংশ হিসেবে মনে করে না। মোহসেন ট্রাম্প প্রশাসনের কর্মকাণ্ডকে  উদ্দেশ্যমূলকভাবে মুসলমান ও ইসলাম সম্পর্কে মিথ্যাচার ছড়িয়ে দেওয়ার বিষয়ে অভিযোগ করেন।