ডিম সংরক্ষণে ভুল করছেন না তো!


বাজার থেকে ডিম কিনে আনার পর অনেকেই হয়তো তা অনেক দিনের জন্য রেখে দেন। আবার অতিরিক্ত গরমে ডিম নষ্ট হয়ে যাওয়ারও ভয় থাকে। তাছাড়া অনেকদিন রেখে দেয়া ডিম বা মেয়াদোত্তীর্ণ ডিম ভালো আছে নাকি নষ্ট হয়ে গেছে তাও জানা সম্ভব হয়না। তবে সঠিক কিছু টিপস আছে যা আপনাদের এসব সমস্যার সমাধান দিবে সহজেই। চলুন তবে জেনে নেয়া যাক টিপসগুলো-

১. ডিম বেশিদিন সংরক্ষণ করতে চাইলে ডিম ফাটিয়ে সাদা অংশ আর কুসুম আলাদা করে ডিপ ফ্রিজে রেখে দিন। ডিমের কুসুমের স্বাদ অপরিবর্তিত রাখতে প্রতি চারটি কুসুমের সঙ্গে এক চিমটি লবণ বা দেড় চা চামচ চিনি মিশিয়ে রাখুন। এভাবে রাখলে ডিম এক বছর পর্যন্ত খাওয়া যাবে।

২. ডিমের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাচ্ছে বা অনেকদিন আগের ডিম হলে ভালো আছে কি-না পরীক্ষা করে দেখতে পারেন। বড় একটি পাত্রে ঠান্ডা পানি নিন এবং তাতে ডিম ছেড়ে দিন। ডিম ডুবে গেলে তা খাওয়ার উপযুক্ত। আর যদি ভাসতে থাকে তবে তা আর খাওয়া যাবেনা।

৩. যদি ডিম সেদ্ধ করা বা ফাটিয়ে ফেলা হয় তবে তা আর বেশিদিন রাখা যাবেনা। আবার অনেকেই ডিম কিনে তা ভালো করে ধুয়ে ফ্রিজে রাখেন, এটাও করা যাবেনা। কারণ ডিমের খোসার ওপরে মিনারেল অয়েলের একটা প্রলেপ থাকে যা ডিমকে টাটকা রাখে। ডিম সেদ্ধ করলে বা ঘষে ঘষে ধুয়ে ফেললে তার এই প্রলেপ চলে যায় ও ডিম দ্রুত নষ্ট হয়ে যায়। তাই ডিম সেদ্ধ করার পর তা একদিনের মধ্যেই খেয়ে ফেলতে হবে। আর ডিম কেনার পর পরই না ধুয়ে বরং ফ্রিজে রেখে দিন। তবে ডিম ব্যবহারের ঠিক আগে ধুয়ে নিন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *