দলের সঙ্গে থাকবে অ্যান্টি করাপশন অফিসার


বিশ্বকাপ আসলেই মাথা চাড়া দিয়ে উঠে বাজিকর সহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি। তাই এবারের আসরে সব ধরনের দুর্নীতি এড়াতে আইসিসি সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে। তার প্রমাণও পাওয়া গেল তাদের কাজে।

বিশ্বের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে ইংল্যান্ডে পা রাখার পরপরই প্রতিটি দলের সঙ্গে জুড়ে দেওয়া হবে একজন অ্যান্টি করাপশন অফিসার বা দুর্নীতি দমন কর্মকর্তা। আর তিনি সার্বক্ষণিক দলে থেকে নিশ্চিত করবেন দুর্নীতিমুক্ত বিশ্বকাপ।

ইতিপূর্বে আইসিসির অধীনে দুর্নীতি দমন কর্তারা কাজ করতেন কেবল ম্যাচ চলাকালে। ফলে একেক সময় একেক কর্মকর্তার সঙ্গে কাজ করতে অসুবিধা হতো দলগুলোর। তাছাড়া ম্যাচ চলাকালীন সময়ের বাইরে শৃঙ্খলা থাকছে কি না সেই প্রশ্ন তো ছিলই।

এসব বিবেচনা করে বিশ্বকাপে ১০টি দলে সবসময় একজন করে মোট ১০ জন দুর্নীতি দমন কর্মকর্তা রাখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। দুর্নীতি দমন কর্মকর্তারা প্রতিমুহুর্তে থাকবেন দলের সঙ্গে। একই হোটেলে, এমনকি যেকোনো অনুষ্ঠানেও।

ব্রিটিশ ভিত্তিক সংবাদমাধ্যম টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়, ‘এখন একজন অফিসার পুরো টুর্নামেন্টে একটি দল নিয়ে কাজ করবেন। প্রস্তুতি ম্যাচ থেকে শুরু করে পুরো টুর্নামেন্ট পর্যন্ত। তারা দলের সঙ্গে একই হোটেলে থাকবেন, এক সঙ্গে ভ্রমণ করবেন। এবং অনুশীলন ও ম্যাচের দিনও দলের সঙ্গে থাকবেন তারা।’

বিশ্বকাপের মতো বড় বড় আসরে বাজিকরদের আনাগোনা চলে। ম্যাচ গড়াপেটার মত অপরাধের সম্ভাবনা তাই বিশ্বকাপ এলে আরো বেড়ে যায়।

এবারের আসরে ক্রিকেটারদের কেউ যেন ম্যাচ গড়াপেটায় সংযুক্ত হতে না পারে, এজন্য ইংল্যান্ড বিশ্বকাপে সর্বোচ্চ সতর্ক অবস্থায় আছে আইসিসি।