‘দাঁড়াও, ঢাকা’ শীর্ষক একক আলোকচিত্র প্রদর্শনী শুরু


আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে ‍ শুরু হল দুনিয়াদারি আর্কাইভের আয়োজনে বশীর আহমেদ সুজনের ‘দাঁড়াও, ঢাকা’ শীর্ষক  একক প্যানোরমিক আলোকচিত্র প্রদর্শনীর। প্রদর্শনীতে প্রদর্শিত আলোকচিত্রগুলো নিয়ে একটি  বইয়ের মোড়ক উন্মোচনও  অনুষ্ঠিত  হয় শুক্রবার (১৩মে‍)।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান। প্রথিতযশা আলোকচিত্রী নাসির আলী মামুন অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে ছিলেন আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা’র পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোজঁ ও স্থপতি নুরুর রহমান খান।

আমিরুল রাজিব ও নাঈম ঊল হাসান ‘দাঁড়াও, ঢাকা’ প্রদর্শনীর কিউরেটর এবং বইয়ের সম্পাদক। প্রদর্শনীর ধরন ও আলোকচিত্রের বইয়ের গঠনে অভিনবত্ব নিয়ে এসেছে ‘দাঁড়াও, ঢাকা’। বাংলাদেশের আলোকচিত্রের ইতিহাসে প্রথমবারের মতো

প্যানোরমিক আলোকচিত্রের প্রদর্শনী ও বই ‘দাঁড়াও, ঢাকা’। গ্যালারিতে আলোকচিত্রের প্রদর্শনেও রয়েছে নতুনত্ব।

গ্যালারির দেয়ালে ছবি ঝোলানোর প্রক্রিয়া থেকে সরে এসে বিশেষভাবে তৈরি করা কাঠামোতে মানবসমান উঁচু প্রিন্টে এমনভাবে প্রদর্শনীটি সাজানো হয়েছে, দেখে মনে হয় শহরের দালান-কোঠা গায়ে গায়ে দাঁড়িয়ে আছে। প্রদর্শিতব্য আলোকচিত্রসমূহ ঢাকার রাস্তায় ২০০৬ থেকে ২০১৫ সালের মাঝামাঝি সময়ে তোলা। এর পাশাপাশি করোনাকালীন সময়কালের কিছু ছবিও প্রদর্শনীর অন্তর্ভুক্ত করা হয়েছে।

বশীর আহমেদ সুজন ঢাকায় বসবাসরত একজন বাংলাদেশী ফটোগ্রাফার। তিনি ম্যাপ ফটো এজেন্সির একজন সদস্য। তার ২৫ বছরের কর্মজীবনে তিনি অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার হয়ে কাজ করেছেন। তার উল্লেখযোগ্য প্রকাশনার মধ্যে রয়েছে ‘বৃত্ত’ ম্যাপ ফটোগ্রাফারদের যৌথ প্রযোজনা (২০০৩)। বিজ্ঞপ্তি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *