দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়া, কমেডি তারকার ডাকে নজিরবিহীন সাড়া


অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের দাবানল ঠেকাতে লড়াইরত ফায়ার সার্ভিসের কর্মীদের জন্য তহবিল সংগ্রহের অনুরোধ জানিয়ে নজিরবিহীন সাড়া পেয়েছেন দেশটির এক নারী কমেডি তারকা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তহবিল গড়ার ঘোষণা দেয়ার মাত্র ৪৮ ঘণ্টায় প্রায় ২ কোটি অস্ট্রেলীয় ডলার সংগ্রহ করেছেন তিনি।

শুক্রবার ফেসবুকে তহবিল সংগ্রহের ঘোষণা দিয়ে একটি ইভেন্ট চালু করেন দেশটির কমেডি তারকা সিলেস্তে বারবার। ফেসবুকে তিনি লেখেন, দয়া করে যেভাবে পারেন, সহায়তা করুন। এই দাবানল ভয়াবহ।

গত সেপ্টেম্বর থেকে দেশটির নিউ সাউথ ওয়েলসে শুরু হওয়া দাবানলে এখন পর্যন্ত প্রায় ২৪ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির পরিবেশ বিজ্ঞানীরা বলেছেন, দাবানলের লেলিহান শিখায় অন্তত ৫০ কোটি প্রাণী মারা গেছে।

দাবানল নেভাতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ৩ হাজার সৈন্য মোতায়েন করেছেন। ভয়ঙ্কর দাবানলে পুড়তে থাকা অস্ট্রেলিয়ায় এই মুহূর্তে ক্যানবেরা শহর বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর রেকর্ড গড়েছে। এই এলাকার বাসিন্দাদের বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। রোববার পর্যন্ত শহরটি থেকে দেশটির বিমান পরিবহন সংস্থা কানতাস বিমানের উড্ডয়ন এবং অবতরণ স্থগিত রেখেছে।

কমেডি তারকা বারবারের পরিবারের সদস্যদের নিউ সাউথ ওয়েলসের এডেন থেকে উদ্ধার করা হয়েছে। এডেনের সরকারি কর্মকর্তারা এলাকার বাসিন্দাদের অতিদ্রুত বাড়ি-ঘর ছেড়ে দেশের উত্তরাঞ্চলে যাওয়ার পরামর্শ দিয়েছেন। তহবিল সংগ্রহের ডাক দিয়ে অবিশ্বাস্য রকমের সাড়া পেয়েছেন এই নারী কমেডি তারকা। তহবিলের অর্থ নিউ সাউথ ওয়েলসের রুরাল ফায়ার সার্ভিস ও ব্রিগেডস ডোনেশন ফান্ডে জমা দেয়ার কথা জানিয়েছেন তিনি।

গত কয়েকদিনে বিশ্বের বিভিন্ন দেশের বেশ কয়েকজন তারকা অস্ট্রেলিয়ার দাবানল নেভানোর প্রচেষ্টায় অর্থ সহায়তা করেছেন। এই তারকাদের মধ্যে রয়েছেন, মার্কিন গায়ক পিঙ্ক এবং অস্কারজয়ী অভিনেত্রী নিকোলে কিডম্যান। এই অভিনেত্রী ৫ লাখ ডলার অর্থ সহায়তার অঙ্গীকার করেছেন।

অস্ট্রেলিয়ায় এখনও প্রায় ২ শতাধিক স্থান দাবানলে পুড়ছে। তবে দাবানলের লেলিহান শিখায় ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে নিউ সাউথ ওয়েলস; এখানকার প্রত্যেকটি রাজ্য এবং অঞ্চল দাবানলে আক্রান্ত হয়েছে। নিউ সাউথ ওয়েলসে এক হাজার দুইশ’র বেশি বাড়ি-ঘরের পাশাপাশি লাখ লাখ হেক্টর জমি পুড়ে গেছে।

 

নিউ সাউথ ওয়েলস এবং ভিক্টোরিয়া রাজ্যের লাখ লাখ বাড়ি-ঘর বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। গত সপ্তাহে উপকূলীয় শহরগুলো থেকে কয়েক লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। শনিবার রাতে নিউ সাউথ ওয়েলসের কুমা শহরে কয়েক কয়েক মিলিয়ন লিটার পানির একটি টাওয়ারে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের পর ওই এলাকার অনেক বাড়ি-ঘর পানিবন্দি হয় এবং কয়েকশ’ গাড়ি ভেসে যায়।

নিউ সাউথ ওয়েলসের উপপ্রধানমন্ত্রী জন বারিলারো এবিসি নিউজকে বলেছেন, আগুনের হুমকি এবং সঙ্কটে এ ঘটনা ভয়াবহ বিপর্যয় ডেকে এনেছে…।

দাবানল নিয়ে চরম সঙ্কটের কারণে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন ১৩ জানুয়ারি ভারত সফরে আসার কথা থাকলেও শেষ পর্যন্ত তা বাতিল করেছেন। দাবানলে পুনরুদ্ধার চেষ্টা সমন্বয় করতে জাতীয় দাবানল পুনরুদ্ধার সংস্থা গঠন করা হচ্ছে বলে রোববার জানিয়েছেন তিনি।

সূত্র : বিবিসি, এবিসি নিউজ


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *