দোয়ারাবাজারে ১০টি দোকান আগুনে পুড়ে ছাই: ক্ষয়ক্ষতি অর্ধকোটি টাকা


সুনামগঞ্জের দোয়ারাবাজারে আগুনে পুড়ে ছাই হয়েছে ১০টি দোকান। এতে অন্তত অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বিকাল ৩টার দিকে উপজেলার নরসিংপুর বাজারের আলতাব আলী মার্কেটের একটি গ্যাস সিলিন্ডারের দোকানে আগুন লাগার পর মূহুর্তেই আগুন ছড়িয়ে পড়ে। তাৎক্ষণিক বাজারের ব্যবসায়ীসহ এলাকাবাসীর হস্তক্ষেপে বালি ও পানি নিক্ষেপের মাধ্যমে ঘন্টাখানেক পর আগুন নিয়ন্ত্রণে আনা হয়। এ সময় ওই মার্কেটের আব্দুল হান্নানের ইলেক্ট্রিক দোকান, মাহফুজ বাহারের গ্যাস সিলিন্ডারের দোকান, মিজান ও খয়ের টেইলারের দোকান, মানিক ও বিল্লাল মেকারের দোকান, একটি হোমিও প্যাথি ফার্মেসীসহ ১০টি দোকান আগুনে পড়ে একেবারে ভস্ম হয়ে যায়।

কিন্তু খবর পেয়ে লাফার্জ ফেরি হয়ে সুরমা নদী পাড়ি দিতে বিলম্বিত হওয়ায় ছাতকের ফায়ার সার্ভিসের একটি টিম আগুন নিয়ন্ত্রণের পরক্ষনে ঘটনাস্থলে এসে পৌছে। এ সময় ঘটনাস্থল পরিদর্শন করেন দোয়ারাবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, স্থানীয় ইউপি চেয়ারম্যান নুর উদ্দিন আহমদ, দোয়ারাবাজার পুলিশ প্রশাসনসহ বিভিন্ন দায়িত্বশীল ব্যক্তিবর্গ।

আগুনের সূত্রপাত সম্পর্কে স্থানীয়রা জানান, ওই মার্কেটের পেছনে ব্যবসায়ীদের ফেলা ময়লা-আবর্জনার স্তুপে আগুন ধরানো থেকেই পার্শ্ববতর্ী মাহফুজ বাহারের গ্যাস সিলিন্ডারের দোকানে প্রথমে আগুনের সূত্রপাত ঘটে। আগুনের দাউদাউ লেলিহান শিখা শতাধিক ফুট উপরে উঠতে দেখা যায়। এ সময় আগুনের ভয়ে বাজারের অর্ধশতাধিক ব্যবসায়ীরা তাদের দোকানের মূল্যবান মালামাল অন্যত্র স্থানান্তরকালে লুটপাটসহ অনেক ক্ষতিগ্রস্তের শিকার হয়েছেন। ক্ষতিগ্রস্ত আলতাব আলী মার্কেটের মালিক হাজি আহমদ আলী বলেন, দোকানিদের ক্ষয়ক্ষতি ছাড়াও ঢেউটিনের ছাউনিযুক্ত আমার মার্কেটের ১০টি দালানকোঠা পুড়ে যাওয়ায় অন্তত ৩০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। দোয়ারাবাজার থানার ওসি আবুল হাশেম বলেন, খবর পেয়ে পুলিশের একটি ফোর্স ঘটনাস্থলে পৌছে আগুন নিবার্পনে স্থানীয়দের সহযোগিতা করে থাকে।