নতুন নাম পেল করোনাভাইরাস


বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের আনুষ্ঠানিক নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ১১ ফেব্রুয়ারি জেনেভায় সংস্থাটির কার্যালয়ে সংবাদ সম্মেলনে হু’র প্রধান তেদরোস আদহানম জানান, নতুন এ ভাইরাস এখন থেকে COVID-19 নামে পরিচিত হবে।

তিনি বলেন, ভাইরাসটির নামের CO দিয়ে করোনা, VI দিয়ে ভাইরাস, D দিয়ে ডিজিজ (রোগ) এবং 19 দিয়ে ২০১৯ সালকে নির্দেশ করা হয়েছে।

এখন পর্যন্ত চীনে এক হাজার ১৭ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৪২ হাজারের বেশি। চীনের বাইরে আরও ৩০টি দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪০০ বেশি।

এর আগে, করোনাভাইরাসের না দেয়ায় চীনের বাসিন্দারা এর উৎপত্তিস্থল উহানের নামে একে ডাকা শুরু করেন। বিষয়টি শহরবাসীর জন্য অত্যন্ত বিব্রতকর।

সেই পরিপ্রেক্ষিতে করোনাভাইরাসের নতুন নাম ঘোষণা করে চীন। ভাইরাসটিকে তারা ‘নভেল করোনাভাইরাস নিউমোনিয়া’ সংক্ষেপে এনসিপি নামে ডাকা হবে বলে জানান।

এদিকে চীন থেকে বিশ্বের ত্রিশটির বেশি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। সোমবার একদিনে আরও ১০৮ জন মারা যাওয়ায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ১৭ জন। গত ৩১ ডিসেম্বর প্রথমবার শনাক্ত হওয়ার পর থেকে এটাই একদিনে সর্বোচ্চ মৃত্যুর নতুন রেকর্ড।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *