নভেম্বরের তুতীয় সপ্তাহে ফাইজারের করোনা ভ্যাকসিন আসছে


যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের চারটি ভ্যাকসিন পরিক্ষা চুড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।  ফাইজার কোম্পানী সম্ভবত প্রথম ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্টান যা জরুরি ব্যবহারের জন্য অনুমোদনের আবেদন করতে যাচ্ছে।

মিশিগানের একটি টেলিভিষন চ্যানেল লোকাল ফোর গত ১৯ অক্টোবর এ সংক্রান্ত একটি খবর প্রচার করেছে।  সেই খবর থেকে জানা যায়, যে চারটি ভ্যাকসিন পরিক্ষার চুড়ান্ত পর্যায়ে রয়েছে এর মধ্যে একটি নিরাপদ ও কার্যকর বলে অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে। ফাইজার কোম্পানী ইঙ্গিত দিয়েছে, আগামী মাসের প্রথম দিকে ভ্যাকসিনটি জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করা হবে।

ফাইজার কোম্পানীর সিইও একটি খোলা চিঠিতে বলেছেন, সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে নভেম্বরমাসের শেষ সপ্তাহে জনসাধারণের মধ্যে এটি প্রয়োগ করার আবেদন করা যাবে বলে তিন প্রত্যাশা করছেন। কোম্পানীটি জানিয়েছে, এটি বিজ্ঞান ভিত্তিতে পরিচালিত হচ্ছে এবং সেফটি হচ্ছে এর প্রথম অগ্রাধিকার।  

ফাইজার কোম্পানী ইতিমধ্যে ৪০ হাজার স্বেচ্ছাসেবক অন্তর্ভুক্ত করেছে এবং আরো ৪ হাজার স্বেচ্ছাসেবক নামভুক্তি করেছে। ফাইজারকে গত সপ্তাহে ১২ বছর বয়েসী স্বেচ্ছাসেবকদের তালিকাভুক্তির জন্য অনুমতি দিয়েছে ফুড এন্ড ড্রাগ এডমিনিষ্ট্রেশান।  ভ্যাকসিনটি দেয়া হবে দুটি ডোজে, ২৮ দিন পরপর।  ভ্যাকসিনটির পরিক্ষায় কিছু অংশগ্রহণকারীরা আসল ভ্যাকসিনটি পাবেন বাকীরা প্লাসবো পাবেন।  

কোন দল ভ্যাকসিন ও কোন দল প্লাসবো পেয়েছেন তা গবেষক ও অংশগ্রহণকারী কেউই জানবেন না। তারপরে গবেষকদের অবশ্যই নির্দিষ্ট সংখ্যক অংশগ্রহণকারীকে করোনাভাইরাস সংক্রামিত হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। শেষ পর্যন্ত তারা প্রকৃত ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে খুব কম সংক্রমিত হয়েছে কিনা তা দেখার জন্য দুই দলের মধ্যে তুলনা করবে।

অন্য তিনটি ভ্যাকসিন প্রস্তুতকারীদের মধ্যে মডার্না তাদের তিনটি ধাপের ( three phase) পরিক্ষা করবে এবং প্রত্যাশা করা হচ্ছে এ বছরের শেষের দিকে এর ফলাফল পাওয়া যাবে। অন্য দুটি কোম্পানী অ্যাষ্ট্রাজেনেকা এবং জনসন এন্ড জনসনের পরিক্ষা (trials) থেমে রয়েছে কারণ ফুড এন্ড ড্রাগ এডমিষ্ট্রেশান তদন্ত করে দেখেছে এই ভ্যকসিন পরিক্ষায় অংশগ্রহণকারী অসুস্থ হয়েছেন।

ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করার পর অনুমোদন পেতে কমপক্ষে কয়েক সপ্তাহ সময় লাগবে বলে জানা গেছে কারণ পরিক্ষার ফলাফল ও ডেটা সম্পর্ক অনেক তদন্ত হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *