নাটোরে পেঁয়াজের দাম ফের বেড়েছে


নাটোরে আবারও পেঁয়াজের দাম বেড়েছে। শুক্রবার প্রতি কেজি পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হয়েছে ১৫০ থেকে ১৬০ টাকা কেজি দরে। বৃহস্পতিবার এই পেঁয়াজ বিক্রি হয় ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে। তার আগে পেঁয়াজের দাম স্বাভাবিক ছিল। হঠাৎ করে পেঁয়াজের দাম বৃদ্ধিতে বিরূপ মন্তব্য করেছেন ক্রেতারা। তারা বলছেন এখন পেঁয়াজের ভরা মৌসুম। কৃষকরা পেঁয়াজ বাজারজাত করছেন নিয়মিত। অথচ বাজারে কৃত্রিম সংকটের মাধ্যমে দাম বাড়ানো হয়েছে বলে অভিযোগ তাদের।

এদিকে বিক্রেতারা বলছেন, আবহাওয়াজনিত কারণে কৃষকরা পেঁয়াজ উত্তোলন থেকে বিরত রয়েছেন। একদিকে প্রচন্ড শীত অপরদিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, যার কারণে কৃষকরা পেঁয়াজ মাঠ থেকে উত্তোলন করতে পারেননি। আমদানি কম থাকায় পাইকারি বাজারে আজকে পেঁয়াজ বিক্রি হয়েছে ১৫০ টাকা কেজি দরে।

অনেক দোকানি জানান, তারা পেঁয়াজের দাম বেশি থাকায় পেঁয়াজ কেনেননি। আর আমদানি না থাকায় পেঁয়াজের দাম বেড়ে গেছে। নাটোর শহরের বড়গাছা এলাকার কামাল খাঁ নামে একজন ব্যবসায়ী জানান, তিনি বাজার থেকে আজ ১৫০ টাকা কেজি দরে পেঁয়াজ ক্রয় করেছেন।

নাইমুর রহমান নামে একজন মিডিয়া কর্মী জানান, তিনি শুক্রবার পেঁয়াজ কিনতে গিয়ে হতবাক। গতকাল যে পেঁয়াজের দাম ছিল ১১০ টাকা কেজি। মাত্র একদিনেই তা কেজিতে ৪০ থেকে ৫০ টাকা বেড়েছে।

এদিকে ক্রেতাসহ সাধারণ মানুষ বলছেন, টিসিবির বাজারে ন্যায্যমূল্যে পেঁয়াজ বিক্রি আপাতত বন্ধ থাকার ফলে ব্যবসায়ীরা কৌশলে দাম বৃদ্ধি করেছে। তারা দাবি করেন জেলা প্রশাসনের পক্ষ থেকে আবারও যেন বিভিন্ন স্থানে ন্যায্যমূল্যে টিসিবির তরফ থেকে পেঁয়াজ বিক্রি শুরু হয়। তাহলে কমে যাবে পেঁয়াজের দাম।

এ বিষয়ে জেলা প্রশাসক মো. শাহরিয়াজ জানান, এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *