নিউইয়র্কে রাঁধুনি কারি পাউডারে জীবাণু


নিউইয়র্কে স্কয়ার গ্রুপের রাঁধুনি কারি পাউডারে ‘সালমোনেলা’ নামের ক্ষতিকর জীবাণু পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রে এই মসলার সরবরাহকারী ‘হক অ্যান্ড সন্স’ বলে জানা গেছে।

প্রতিষ্ঠানটিকে ইতোমধ্যে ‘দ্য ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনেস্ট্রেশন’ প্রাথমিক নোটিশ পাঠিয়ে সমস্ত মসলা বাজার থেকে উঠিয়ে নিতে বলেছে।

এ নিয়ে মূলধারার গণমাধ্যম ‘সিবিএস নিউইয়র্ক’ একটি সংবাদ পরিবেশন করেছে।

হক অ্যান্ড সন্স-এর কর্ণধার একেএম ফজলুল হক বলেন, ‘আমরা নোটিশ পেয়ে ১৪ মে সকল পণ্য বাজার থেকে তুলে নিয়েছি। কেউ যদি নির্দিষ্ট তারিখের ‘কারি পাউডার’ কিনে থাকেন বা কোনো দোকানে বিক্রির খবর পান তাহলে আমাদের জানাবেন। রিফান্ডে দেওয়া হবে’।

তিনি বলেন, ‘অনেক অসাধু বাংলাদেশি ব্যবসায়ী আছেন তারা লোকাল পণ্য কিনে এখানে বিক্রি করছেন। সবাইকে অনুরোধ করব দয়াকরে হক অ্যান্ড সন্স-এর সিল দেখে পণ্য কিনুন। স্কয়ার রফতানির আগে সকল পণ্য সরকারী পরীক্ষাগারে পরীক্ষা করিয়ে আনা হয়’।

কারি গুঁড়া মসলা জামাইকা, জ্যাকসন হাইটস এবং ব্রঙ্কসের বিভিন্ন দোকানে বিক্রি হয়েছিল। এটি ১৭ থেকে ২১ এপ্রিলের মধ্যে বিতরণ করা হয়েছিল। গুঁড়াটি ৪০০ গ্রাম স্বচ্ছ প্লাস্টিকের জারে ০১/০২/২০২২ মেয়াদোত্তীর্ণ তারিখে বিক্রি হয়েছিল।

এতে এখন পর্যন্ত কোনো অসুস্থতার খবর পাওয়া যায়নি। তবে সালমোনেলা কখনো স্বল্পাকারে এবং কখনও কখনও মারাত্মক সংক্রমণের কারণ হতে পারে অল্প বয়সী শিশু, দুর্বল বা বয়স্ক ব্যক্তির জন্য। এটি রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল করে তোলে।

সালমনেলায় আক্রান্ত ব্যক্তিরা প্রায়শই জ্বর, ডায়রিয়া, বমি বমি ভাব, বমি বমিভাব এবং পেটে ব্যথা অনুভব করেন। বিরল ক্ষেত্রে, সংক্রমণের ফলে আরও গুরুতর অসুস্থ হতে পারে যেমন ধমনী সংক্রমণ, এন্ডোকার্ডাইটিস এবং আর্থ্রাইটিস।

তাদের যে কোনো পণ্য সম্পর্কে জানাতে গ্রাহকরা সোম ও শুক্রবার সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে কোম্পানির 718.391.0992 এই নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *