পদত্যাগে অসম্মতি শ্রীলংকার পুলিশ প্রধানের


আন্তর্জাতিক ডেস্ক :: প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার নির্দেশ সত্ত্বেও দায়িত্ব থেকে পদত্যাগ করতে অসম্মতি জানিয়েছেন শ্রীলংকার পুলিশ প্রধান (আইজিপি) পুজিথ জয়াসুন্দর। দেশটির সরকারি দু’টি সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বৃটিশ বার্তা সংস্থা রয়টার্স।

ইস্টার সানডেতে রাজধানী কলম্বোসহ আশপাশের এলাকার তিনটি গির্জা ও বিলাসবহুল হোটেলে আত্মঘাতী বোমা হামলা প্রতিহত করতে ব্যর্থ হওয়ার দায়ে প্রেসিডেন্ট সিরিসেনা দেশটির প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দো ও পুলিশ প্রধান পুজিথ জয়াসুন্দরকে পদত্যাগ করার নির্দেশ দেন। 

হামলার ঘটনায় প্রেসিডেন্ট সিরিসেনা বেশ সমালোচনার মধ্যে রয়েছেন। তবে তিনি এ ব্যর্থতার দায় দেশটির প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দো ও পুলিশ প্রধান পুজিথ জয়াসুন্দরের ওপর চাপিয়েছেন। অভিযোগ করে বলেছেন, হামলার আগেই এ বিষয়ে বিভিন্ন গোয়েন্দা সূত্রে খবর পাওয়ার পরও তা তাকে অবহিত করা হয়নি।
 
প্রেসিডেন্টের নির্দেশকে সম্মান জানিয়ে প্রতিরক্ষা সচিব বৃহস্পতিবারই পদত্যাগ করেন। তবে দেশটির পুলিশ প্রধান পুজিথ জয়াসুন্দর এ নির্দেশ মেনে পদত্যাগ করতে অসম্মতি জানিয়েছেন।

এ ব্যাপারে জয়াসুন্দরের মন্তব্য জানতে তাকে ফোন করা হলেও তিনি কোনো সাড়া দেননি বলে রয়টার্স জানিয়েছে।

শ্রীলংকার সংবিধান অনুযায়ী দায়িত্বরত পুলিশ প্রধানকে শুধুমাত্র দেশটির পার্লামেন্টই পদত্যাগ করাতে পারে। তবে সেটিও একটি দীর্ঘ প্রক্রিয়া।

শ্রীলংকায় রোববারের এ ভয়াবহ সিরিজ বোমা হামলায় সরকারি হিসাব অনুযায়ী ২৫৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় পাঁচ শতাধিক লোক। মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গি গোষ্ঠি ইসলামিক স্টেট এ হামলার দায় স্বীকার করেছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *