‘পাসওয়ার্ড’ ঝুঁকিতে তরুণরা


ডেস্ক রিপোর্ট :: ‘হ্যাক হয়েছে? একটা আইডিই তো!’ কথাটা সাম্প্রতিক সময়ে শোনা যায় হারহামেশা। বিশেষ করে তরুণ-তরুণীরা সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো অ্যাকাউন্টেরই নিরাপত্তা নিয়ে চিন্তিত নয়। সম্প্রতি এক গবেষণার তথ্য মতে, জেনারেশন জেডের ৭৮ শতাংশ (১৬ থেকে ২৪ বছর বয়সী) তরুণ একাধিক অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন।

জরিপে আরো দেখা গেছে, যুবকদের (২৫ থেকে ৪৯ বছর বয়সী) মধ্যে ৬৭ শতাংশ একই কাজ করেন। প্রায় ৩ হাজার মানুষের ওপর জরিপ চালিয়ে বিষয়টি জানা গেছে।

গুগলের ক্রোম সিকিউরিটির প্রোডাক্ট ম্যানেজার বলেছেন, জন্মের পর থেকেই তারা প্রযুক্তি দেখে বড় হচ্ছে। সর্বশেষ কবে তাদের কাছে ফোন ছিল না তা তাদের মনেও নেই। কিন্তু অনলাইনে নিজেকে সুরক্ষিত রাখার ব্যাপারে তারা সচেতন নয়। অনলাইনে নিজের অ্যাকাউন্টগুলো সুরক্ষিত রাখতে একই পাসওয়ার্ড একাধিক অ্যাকাউন্টে ব্যবহার না করাই ভালো। আমি সবাইকে এই পরামর্শই দিয়ে থাকি সবসময়।

জরিপে আরো জানা যায়, জেনারেশন জেডের ৭১ শতাংশ তরুণ আত্মবিশ্বাস নিয়ে জানিয়েছে, তারা হ্যাকিং-এর খপ্পরে পড়বে না। তবে তাদের মধ্যে ৪৪ শতাংশেরই জানা নেই ফিশিং স্ক্যাম মানে কী। ইমেইল পাঠিয়ে ব্যবহারকারীকে বিভ্রান্ত করে তথ্য হাতিয়ে নেয়াকেই ফিশিং স্ক্যাম বলে।