ফার্মিকো একটি কৃষি প্রযুক্তি ভিত্তিক স্টার্টআপ


কৃষকদের প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিয়ে তাদের জীবনমান উন্নয়নই ফার্মিকোর লক্ষ্য। ফার্মিকো তাদের মোবাইল ও ওয়েব বেসড অ্যাপলিকেশনের মাধ্যমে তাদের সেবা পৌছে দিতে চায় দেশের কৃষকদের মাঝে।

কৃষক ও কৃষি অধিদপ্তরের মধ্যকার communation gap দূরীকরণ, ২১ শতকের নানা চ্যালেঞ্জের মুখোমুখি হতে কৃষকদের প্রস্তুতিকরণ,অনলাইনভিত্তিক কৃষকদের একটি কমিউনিটি সৃষ্টির মাধ্যমে কৃষকদের পারস্পরিক যোগাযোগের উন্নয়নেও কাজ করে চলেছে ফার্মিকো যার ফলে কৃষকেরা তাদের কৃষিকাজের অভিজ্ঞতা,সমস্যা একে অপরের সাথে শেয়ারের মাধ্যমে উপকৃত হতে পারবে। ফার্মিকো বর্তমান সময়ের অনলাইন গ্রোসারি শপিংয়ের চাহিদার কথা বিবেচনা করে অনলাইন গ্রোসারি শপিং সুবিধাও তাদের অ্যাপে নিয়ে এসেছে।প্রচলিত সাপ্লাই চেইনের সীমাবদ্ধতা চিহ্নিত করে ফার্মিকো নতুনভাবে সাপ্লাই চেইনের কথা ভেবেছে।

যেই সাপ্লাই চেইনের মাধ্যমে কৃষকের উৎপাদিত পণ্য সরাসরি পৌছে যাবে ভোক্তার কাছে যার মাধ্যমে malnutrition,food adulteration,food wastage কমিয়ে কৃষকের proper payment and economic growth in agriculture could be ensured. ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইন্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আমির রাফির নেত্রৃত্বে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের কয়েকজন শিক্ষার্থী কাজ করে চলেছে ফার্মিকোর মাধ্যমে কৃষিকে ডিজিটালাইজ করে কৃষিক্ষেত্রে উন্নয়ন সাধনের।

ফার্মিকো ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আয়োজিত হাল্ট প্রাইজ কম্পিটিশনের অন ক্যাম্পাস রাউন্ডের চ্যাম্পিয়ন এবং বিভিন্ন কম্পিটিশনে অংশগ্রহনের মাধ্যমে দেশের জন্য গৌরব এবং ইনভেস্টমেন্ট যোগাড়ের মাধ্যমে তাদের সেবা যত দ্রুত সম্ভব পৌছে দিতে আগ্রহী।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *