ফ্রঙ্কোফোনি উৎসব ২০২২: আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকার বিশেষ আয়োজন


ফ্রঙ্কোফোনি উৎসব ২০২২ উপলক্ষে আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকার আয়োজনে ম্যাক্স ভ্যানডারর্ভস্ট এর একটি চমৎকার ভন্নির্ধমী  বাদ্যযন্ত্র পরবিশেনায় যার নাম ‘বেলজিক্যান  রেপসোডি’, অনুষ্ঠিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ১৬ মার্চ বুধবার সন্ধ্যা ৭টায়।

আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ম্যাক্স ভ্যানডারর্ভস্ট একজন সুরকার এবং সুরযন্ত্ররে আবিস্কারক। সেই  ১৯৮৮ সাল হতে বিভিন্ন  ধরণের বস্তুকে উপাচার করে নিজের তৈরী  তার বিভিন্ন  যন্ত্রকে তুলে ধরেছেন  বেশ কিছু অনুষ্ঠানে যথা: “সিম্ফনি ফর এ্যাবানডন্ড অবজেক্টস”, “কনসার্তো ফর টু বাইসাইকলস’, “দ্য ম্যান ফ্রম স্পা”, “দ্য পেপার অর্কেস্ট্রা”, সবগুলোই অসংখ্যবার বিভিন্ন দেশে পরিবেশিত হয়েছে। এছাড়াও তিনি মঞ্চানুষ্ঠানের সুর বসানোতে সিদ্ধ হস্ত, এবং বেলজিয়াম এর দিনান্ত এর ‘মাইজোঁ দ্য লা পাতাফোনি’র নকশাকার।

তিনি নিয়মিত সিএফআইএম(ফ্রেঞ্চ ইউনিভার্সিটি)-এ প্রশিক্ষণ প্রদান করেন এবং বিভিন্ন  আন্তর্জাতিক কর্মশালাতে ( টোরিনো, মনট্রো, বার্সেলোনা, প্যারিসে) নেতৃত্ব দিয়ে থাকেন।

প্রতিবছরই ২০ শে মার্চ সারা পৃথিবীর ফ্রঙ্কোফোন বা ফরাসি ভাষা ব্যবহারকারী দেশসমূহ আন্তর্জাতিক ফ্রঙ্কোফোনি দিবস উদযাপন করে আসছে। আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা ফ্রঙ্কোফোনি উদযাপনে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে । আন্তর্জাতিক ফ্রাঙ্কফোনি সংস্থা গঠন করা হয় ১৯৭০ সালে যার মূল উদ্দেশ্য হলো ফ্রঙ্কোফোনি দেশগুলোর মধ্যে সৌহার্দ্য সম্পর্ক স্থাপন করা । পুরো পৃথিবীজুড়ে ২৭৫ মিলিয়ন মানুষের মনের ভাব প্রকাশ হয় ফরাসি ভাষায়। এটি ৩২টি দেশের রাষ্ট্রভাষা হিসেবে ব্যবহৃত হয়।

অনুষ্ঠানে বিনামূল্যে উপভোগ করার জন্য programme@afdhaka.org  এ দর্শকদের উপস্থিতি নিশ্চিত করতে হবে। প্রবেশের জন্য  টিকা সনদপত্র সাথে থাকা আবশ্যক।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *