বঙ্গবন্ধু হত্যার বিচার নিয়ে কটুক্তি, ইবি ছাত্রীর শাস্তি দাবি


ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী ফেসবুকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকান্ডের বিচারকে ‘কাসুন্দি ঘাটা’ বলে কটুক্তি করার অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয়ের ঐ ছাত্রীর নাম সানজিদা ইসলাম ছন্দ। তিনি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের স্নাতোকোত্তর (মাস্টার্স) শিক্ষার্থী।

মঙ্গলবার বঙ্গবন্ধুর পলাতাক খুনি মাজেদকে ঢাকা থেকে গ্রেফতারের পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি পোস্টে ওই ছাত্রী এমন মন্তব্য করে। এ ঘটানয় ঐ ছাত্রীকে বিশ্ববিদ্যালয় বহিষ্কারের দাবি জানান ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতারা।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক কর্মী সাজ্জাদ হোসেন তার ফেসবুকের বঙ্গবন্ধু হত্যার আত্মস্বীকৃত খুনি মাজেদ গ্রেফতারের পরা একটি পোস্ট দেন। সেই পোস্টে এই ছাত্রী লিখেছে ‘শেখ মুজিব যদি খুন না হত তাহলে কি সে এখনো পর্যন্ত বেচে থাকতো? মুজিবর রহমান অনেক বয়স পরই মারা গেছেন। কিন্তু আমরা আদিখ্যেতা জাতি একজনের খুনের বিচার করতে করতে ভুলেই যাই প্রতিদিন কতশত মানুষ আমাদের আশেপাশে খুন হচ্ছে, গুম হচ্ছে। আমরা পুরাতন কাসন্দি নিয়ে খুব বেশি ঘাটাঘাটি করতে পছন্দ করি।’

ওই ছাত্রীর এমন মন্তব্যের পর তার শাস্তি ও বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই পোস্ট দিয়েছেন।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি শাহিনুর রহমান শাহিন, সাবেক সাধারণ সম্পাদক জুয়েল রানা হালিম, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শামিম হাসান, আনিচুর রহমান আনিস, জামিলুর রেজা সেলিম, সাবেক অর্থ সম্পাদক হাসান ইমাম, সাবেক গণশিক্ষা সম্পাদক আবু রায়হান, ছাত্রলীগের বর্তমান সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব, ছাত্রলীগ কর্মী নুর আলম, লুতফুল্লাহিল পল্লব, নাসিম আহমেদ জয়সহ অনেকেই ওই ছাত্রীর বহিষ্কার দাবি করেছেন।

এ ব্যপারে ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ বলেন, ‘বিষয়টি খুবই ন্যাক্কারজনক। জাতির পিতার খুনির পক্ষে কথা বলেছে ওই ছাত্রী। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ওই ছাত্রীর বহিষ্কারের দাবি জানাচ্ছি। জাতির পিতাকে অস্বীকার করলে স্বাধীনতা ও বাংলাদেশকে অস্বীকার করা হয়। তাই তার নাগরিকত্ব কেড়ে নেয়ারও দাবি জানাই।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী বলেন,‘ওই ছাত্রী গুরুতর অপরাধ করেছে। আমরা ব্যবস্থা নিব।’

আজাহার ইসলাম
ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
তারিখ: ০৭/০৪/২০২০ ইং

,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *