বাংলা নববর্ষ বৈশাখের গরমে ডাবের পানিতেই স্বস্তি


সাকের আহমদ :: বাংলাদেশে প্রতি বছর ১৪ এপ্রিল এই উৎসব পালিত হয় বাংলা নববর্ষ। পহেলা বৈশাখ বাংলা সনের প্রথম দিন, বাংলা নববর্ষ। এটি বাঙালিদের একটি লোকউৎসব হিসেবে বিবেচিত। ।

১৪ এপ্রিল রবিবার বাংলা নববর্ষ ১৪২৬ উদযাপনের লক্ষে মৌলভীবাজারে দিনব্যাপি মনোরম অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হচ্ছে। এদিকে বৈশাখের প্রথম দিনেই প্রখর রোদ, অসহনীয় গরমের ক্লান্তি থাকায় বৈশাখের দিনে মনোরম সাংস্কৃতিক অনুষ্ঠানে আসা শহরের মানুষের তৃষ্ণা মেটাতে ডাবের পানিতেই যেনো একটু স্বস্তি।

সরেজমিন দেখা যায়, সকাল থেকেই মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অবস্থিত কেন্দীয় শহীদ মিনার প্রাঙ্গঁনে নানা বয়সী মানুষ রং বেরঙের পোষাক পরে বর্নিল সাজে সেজেছেন। সময়ের সাথে সাথে রোদের তীব্রতা বৃদ্ধিতে ঘুরতে আসা মানুষজন ডাবের পানি পান করেই যেনো স্বাস্তি পাচ্ছেন। দেখা যায় মাঠ জুড়ে ৭/৮ টি ডাবের ভ্যান। সবগুলোতেই মানুষের ভীড়।

কথা হয় মোঃ জমান উদ্দিন এর সাথে, তিনি বলেন- পহেলা বৈশাখে অফিস ছুটি থাকায় পরিবারের সবাইকে নিয়ে আজ মাঠে অসলাম বিভিন্ন অনুষ্ঠান দেখতে। আজ প্রচন্ড গরম থাকায় বাচ্চারা স্বাভাবিক চলাফেরা করতে পারছে না। তাই তাদের ডাবের পানি কিনে দিলাম। আমার মনে হয় এই গরমে ডাবের পানিই অনেক ভালো। নিস্বন্দেহে এই পানিটি একদম ফ্রেশ। এই পানি ১০০১ ভাগ নিরাপদ।

ডাব ব্যাবসায়ী এনায়েত হোসেন বলেন, সকাল থেকে এই পর্যন্ত এক ভ্যান ডাাব বিক্রি হয়ে গেছে। আজ মানুষদের ডাবের প্রতি চাহিদাটা একটু বেশি।

শিক্ষার্থী মোঃ সোহানুর রহমান বলেন, দোকান থেকে ২৫/৩০ টাকা দিয়ে কোল্ড ড্রিংস কিনে খাওয়ার চেয়ে ৪০ টাকা দিয়ে একটি ডাব খেলেই অনেক ভলো। এবং শারিরিকভাবে  অনেক শান্তি পাওয়া যায়।