বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা বিল অনুমোদন পেল


বাংলা সংবাদ ডেস্ক:মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ করোনাভাইরাস মহামারি মোকাবেলায় প্রেসিডেন্ট জো বাইডেনের ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের বিলে চূড়ান্ত অনুমোদন দিয়েছে। গতকাল বুধবার ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে পার্টি লাইন ভোটাভুটিতে বিলটি ২২০-২১১ ভোটে পাস হয়। ১.৯ ট্রিলিয়ন ডলারের এ প্যাকেজ হচ্ছে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় অংকের রিলিফ বিল। যা দুর্দশাগ্রস্ত আমেরিকানদের মধ্যে স্বস্তি এনেছে।

করোনা মহামারি মোকাবেলায় এই বিলটিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বর্ণনা করেছেন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্যরা। ভোটের পর এক ট্যুইটে বাইডেন লিখেছেন, ‘সহায়তা এখানে’। গত জানুয়ারিতে ক্ষমতাগ্রহণের সপ্তাহখানেক আগে এই প্যাকেজ ঘোষণা করেন জো বাইডেন। সে সময় তিনি বলেন, করোনা মহামারিতে এমন এক পরিস্থিতি তৈরি হয়েছে, যা গত বেশ কয়েকটি প্রজন্ম কোনোদিন দেখেনি, কোনোদিন এমন সময়ের কথা ভাবতেও পারেনি। এ বিল চূড়ান্ত অনুমোদন পাওয়ায় দায়িত্ব নেওয়ার পর প্রথম বড় সাফল্য পেলেন ডেমোক্র্যাট এ প্রেসিডেন্ট। তিনি আগামীকাল শুক্রবার বিলটিতে সই করার পরিকল্পনা করেছেন বলে হোয়াইট হাউস জানিয়েছে।

প্রতিনিধি পরিষদের সংশোধিত এই চূড়ান্ত বিলে আমেরিকানদের এককালীন এক হাজার ৪০০ ডলার করে দেওয়ার জন্য মোট ৪০০ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। এতে মহামারির সময়ে চাকরি হারিয়ে বেকার হয়ে পড়া ৯৫ লাখ লোককে ৩০০ ডলার করে বেকার ভাতা দেওয়ারও ব্যবস্থা রাখা হয়েছে। মহামারির কারণে রাজ্য ও স্থানীয় সরকারগুলোর বাজেটে যে ঘাটতি তৈরি হয়েছে তা পূরণে এ বিলে প্রায় ৩৫০ বিলিয়ন ডলার ত্রাণ বরাদ্দ রাখা হয়েছে। এ ছাড়া, করোনাকালীন বেকার ভাতার মেয়াদ বাড়বে ৬ সেপ্টেম্বর পর্যন্ত। এর পরিমাণও সপ্তাহে ৩০০ ডলার। সাথে থাকবে নিজ নিজ স্টেটের বেকার ভাতা।

চাইল্ড ট্যাক্স ক্রেডিট বাড়বে ৫ বছরের কম বয়সী প্রতিশিশুর জন্যে বার্ষিক ৩৬০০ ডলার এবং ৬ থেকে ১৭ বছর বয়সীর জন্যে বার্ষিক ৩০০০ ডলার করে। এ ছাড়া, করোনা ভাতার জন্যে একেকজন ট্যাক্স ক্রেডিট পাবেন ১০২০০ ডলার করে। ভাতা গ্রহণের সময়েই যারা ট্যাক্স দিয়েছেন, তাদেরকে হিস্যা অনুযায়ী অর্থ ফেরত দেবে আইআরএস।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *