বায়ু দূষণ : ঠিকাদারকে ৫ লাখ টাকা জরিমানা


চট্টগ্রাম নগরের সাগরিকা থেকে বড়পোল পর্যন্ত সড়ক সংস্কার ও সম্প্রসারণের সময় বায়ু দূষণের দায়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের ঠিকাদারি প্রতিষ্ঠান তাহের ব্রাদার্স লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

মঙ্গলবার পরিবেশ অধিদফতরের পরিচালক (মহানগর) মো. নূরুল্লাহ নূরী এই আদেশ দিয়েছেন। একই সঙ্গে প্রকল্প চলাকালে ধুলা ওড়া বন্ধে দিনে কমপক্ষে তিনবার পানি ছিটানোর নির্দেশ দেয়া হয়েছে।

নূরুল্লাহ নূরী জাগো নিউজকে জানান, চট্টগ্রাম নগরের সাগরিকা থেকে বড়পোল পর্যন্ত সড়ক সংস্কার ও সম্প্রসারণ করছে সিটি করপোরেশন। তাহের ব্রাদার্স লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এই প্রকল্পের কাজ করছে। সম্প্রতি পরিবেশ অধিদফতরের টিম ওই প্রকল্প এলাকা পরিদর্শন করে আদর্শ মানমাত্রার চেয়ে বেশি ধুলা ওড়ার প্রমাণ পায়। যা স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ এবং পরিবেশ দূষণের কারণ হিসেবে চিহ্নিত করেছে অধিদফতর।

মঙ্গলবার শুনানিতে তাহের ব্রাদার্সের প্রতিনিধি সৈয়দ নূর ধুলা ওড়া বন্ধে কার্যকর পদক্ষেপ না নেয়া এবং বায়ু দূষণের দায় স্বীকার করে নেন। এসময় অধিদফতরের পক্ষ থেকে তাহের ব্রাদার্সকে ৫ লাখ টাকা জরিমানা দেয়ার আদেশ দিয়েছে পরিবেশ অধিদফতর।

একইসঙ্গে ঠিকাদারি প্রতিষ্ঠানটিকে একমাসের মধ্যে কাজ শেষ করার সময় বেধে দেয়ার পাশাপাশি দিনে কমপক্ষে তিনবার নিয়মিত বিরতিতে পানি ছিটানোর নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান পরিবেশ অধিদফতরের এ পরিচালক।