বিজেপির হারে দিল্লিতে বিরিয়ানি বিক্রির ধুম


বিধানসভা নির্বাচনে ভারতের কট্টর রক্ষণশীল বিজেপি আম আদমি পার্টির কাছে হেরে যাওয়ায় দিল্লিতে বিরিয়ানি বিক্রির ধুম পড়েছে। ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি পত্রিকা ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দ্য ইকোনমিক টাইমস তাদের প্রতিবেদনে বলেছে, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির কাছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি-বিজেপির শোচনীয় পরাজয়ের পর দিল্লিতে নাটকীয়ভাবে মুখরোচক বিরিয়ানির প্রচুর চাহিদা বেড়েছে।

তবে এজন্য বিজেপির একজন জ্যেষ্ঠ নেতা ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী জোগী আদিত্যনাথের মন্তব্যকে কৃতিত্ব দিয়েছে ভারতের ইংরেজি পত্রিকাটি।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি তারা বলেন, শাহীনবাগে নাগরিকত্ব বিলের বিরোধিতাকারীদের বিরিয়ানি সরবরাহ করছে আম আদমি পার্টি।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রত্যাহার এবং জাতীয় নাগরিক নিবন্ধন তৈরির (এনআরসি) বিরোধিতা করে দিল্লির শাহিনবাগের স্থানীয় বাসিন্দারা প্রায় দুই মাস ধরে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন। তাদের অভিযোগ, এত দিনেও সরকার তাদের সঙ্গে কথা বলেনি। পথ অবরোধের ফলে ওই অঞ্চলে যান চলাচল ব্যাহত হচ্ছে।

দিল্লিতে কয়েকটি নির্বাচনী শোভাযাত্রায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অভিযোগ করে বলেন, ‘শাহীনবাগ ও কয়েকটি জায়গায় বিক্ষোভকারীদের বিরিয়ানি সরবরাহ করছে কেজরিওয়াল সরকার।’

যোগী বাদেও এ সপ্তাহের শুরুতে বিজেপির আইটি শাখার প্রধান অমিত মালাভিয়া এক টুইটে বলেন, ‘শাহীনবাগে বিরিয়ানি বিতরণের প্রমাণ রয়েছে!’

ডনের প্রতিবেদনে বলা হয়, বিজেপির এই দুই নেতার মন্তব্য ও দিল্লিতে তাদের শোচনীয় পরাজয়-দুই মিলে বিরিয়ানির খাওয়ার ধুম চলছে। এমতাবস্থায় অনেক রেস্তোরাঁ ডিসকাউন্ট দিচ্ছে।

দিল্লির একটি বিরিয়ানি হাউসের সহ-প্রতিষ্ঠাতা রেইমন্ড অ্যান্ড্রিজ। দ্য ইকোনমিক টাইমসকে তিনি বলেছেন, ‘সম্প্রতি বিরিয়ানির চাহিদা বেড়ে গেছে। জন্মদিন পালন, বার্ষিকী বা বন্ধু-বান্ধবদের নিয়ে আয়োজিত অনুষ্ঠানে বিরিয়ানি সরবরাহ করতে হচ্ছে।’

অন্য একটি রেস্তারাঁর মালিক বিশাল জিন্দাল বলেছেন, ‘আমরা লক্ষ্য করছি, আজ বৃহস্পতিবার হওয়া সত্ত্বেও বিরিয়ানির অনেক চাহিদা।’

প্রতিবেদনে বলা হয়, ধর্মীয় কারণে বৃহস্পতিবার প্রাণিজ আমিষ খাওয়া থেকে বিরত থাকেন হিন্দুরা। এদিন নিরামিষ খাবার গ্রহণ করেন তারা। তবে আজকের দিনটি ছিল ব্যতিক্রম।

গত শনিবার ৭০ আসনবিশিষ্ট ভারতের জাতীয় রাজধানী অঞ্চল দিল্লির বিধানসভা নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়। ফলাফল ঘোষণা হয় দুদিন পর গত মঙ্গলবার। তাতে কেজরিওয়ালে দল জিতেছে ৬২ আসনে। অপরদিকে দিল্লিতে এবার সরকার গঠনে দৃঢ়প্রত্যয়ী কেন্দ্রে ক্ষমতাসী বিজেপি পেয়েছে ৮ আসন। কংগ্রেস কোনো আসন পায়নি।

মঙ্গলবার দিল্লি বিধানসভার ভোটের ফলাফল প্রকাশিত হওয়ার পর কেজরিওয়াল বলেন, নতুন ঘরানার এক রাজনীতির সূচনা হলো দিল্লিতে।

স্কুল, মহল্লা ক্লিনিক, চব্বিশ ঘণ্টা বিদ্যুৎ, বিনা পয়সায় পানি আর নারীদের বিনামূল্যে বাস যাত্রার মতো জনকল্যাণমুখী কাজের স্বীকৃতি এই ফলাফল, এমন দাবিই করছে আপ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *