বিশ্ব সেরা ১০০: নানয়্যাং টেকনোলজিকাল ইউনিভার্সিটি


ডেস্ক রিপোর্ট :: বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয় সম্পর্কে শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ রয়েছে। এছাড়া বিভিন্ন নিয়োগ পরীক্ষা এবং ভাইভায় সেরা বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে বেশ কিছু প্রশ্নও থাকে। লন্ডন ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান UK QS ৩৩ টি সুচকের উপর ভিত্তি করে ২০১৯ সালের ২৭ জানুয়ারি পৃথিবীর ১০০টি শীর্ষ বিশ্ববিদ্যালয়ের নামের তালিকা প্রকাশ করে । সে তালিকা অনুসরন করেই আমরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে ধারাবাহিক আলোচনা করবো ।

নানয়্যাং টেকনোলজিকাল ইউনিভার্সিটি

নানয়্যাং টেকনোলজিকাল ইউনিভার্সিটি (এনটিইউ) সিঙ্গাপুরের একটি পাবলিক স্বায়ত্তশাসিত গবেষণা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির আওতায়  প্রকৌশল, বিজ্ঞান, মানবিক, চারু ও সামাজিক বিজ্ঞান কলেজে , বিজনেস স্কুল এবং মেডিসিন লি কং স্কুল আছে ।

১৯৫৫ সালে, ব্রিটিশদের কাছ থেকে সিঙ্গাপুরের স্বাধীনতা লাভের পূর্বে, নয়ানং বিশ্ববিদ্যালয় বর্তমান নানানং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দক্ষিণে প্রতিষ্ঠিত হয়েছিল, বর্তমানে এর কেন্দ্র ইউনান বাগানগুলির কেন্দ্র হিসেবে পরিচিত। এর প্রশাসনিক ভবন বর্তমানে একটি চীনা স্মৃতি কেন্দ্র, একটি জাতীয় স্মৃতিস্তম্ভ। ১৯৮০ সালের মধ্যে নানয়্যাং বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর এর  সঙ্গে মিশে যায় । ন্যাশনাল ইউনিভার্সিটির একটি সম্পূরক হিসেবে নানয়্যাং প্রতিষ্ঠিত হয় । নানয়্যাং বর্তমানে সিঙ্গাপুরের ইঞ্জিনিয়ারদের তিন চতুর্থাংশকে  প্রশিক্ষণ দিয়ে থাকে ।

নানয়্যাং টেকনোলজি ইউনিভার্সিটির প্রধান ক্যাম্পাস ২০০ হেক্টর এর  ইউনান গার্ডেন ক্যাম্পাস, যা জুরং ওয়েস্টের কাছে অবস্থিত। প্রাথমিক ক্যাম্পাস স্থল সিঙ্গাপুরের পশ্চিম অংশে ৫০ ন্যানাইং এভিনিউ বরাবর অবস্থিত। এটি সিঙ্গাপুরের  বৃহত্তম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং সিঙ্গাপুরের বৃহত্তম আবাসিক ক্যাম্পাস ।  স্নাতকের জন্য ২৪ টি হল এবং  দুটি হল  স্নাতকোত্তর এর জন্য বরাদ্দ আছে ।

সুবারা সুরেশ যিনি  ১ জানুয়ারি ২০১৮ থেকে সিঙ্গাপুরের নানয়্যাং টেকনোলজি ইউনিভার্সিটির (এনটিইউ) চতুর্থ প্রেসিডেন্ট । তিনি একজন বিশেষ অনুষদের সদস্যকে দেয়া সর্বোচ্চ নম্বরধারি অধ্যাপক। ২০১০ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত জাতীয় বিজ্ঞান অনুষদের পরিচালক (এনএসএফ) হিসেবে কাজ করেন সুরেশ। নানয়্যাং এ বর্তমানে ২৩৬৫৫ জন শিক্ষার্থী রয়েছে যার অধিকাংশই আবাসিক ।

ইন্দনেশিয়া, মালেশিয়া, চিন এর শিক্ষার্থী এখানে বেশি দেখা যায় ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *