বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় ৬ প্রতিষ্ঠানকে জরিমানা


অতি মুনাফার আশায় অনৈতিকভাবে পেঁয়াজের দাম বাড়িয়ে বিক্রি করার অপরাধে রাজধানীর শ্যামবাজারের ছয় পাইকারি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

প্রতিষ্ঠানগুলো হলো- নিউ স্বপ্ন বাণিজ্যালয়, আহসান ট্রেডার্স, রেদোয়ান বাণিজ্যালয়, বিসমিল্লাহ ট্রেডার্স, লালন সাহা ভাণ্ডার এবং মায়ের দোয়া ভাণ্ডার।

রোববার অভিযান পরিচালনা করে এসব প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা করে জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

অভিযান পরিচালনা করেন অধিদফতরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল। সার্বিক সহযোগিতা করেন সূত্রাপুর থানার পুলিশ সদস্যরা।

আব্দুল জব্বার মন্ডল বলেন, আজ শ্যামবাজারের পাইকারি পেঁয়াজের বাজারে অভিযান করা হয়। অভিযানে কিছু প্রতিষ্ঠানের বেশি দামে পেঁয়াজ বিক্রি করতে দেখা যায়। অধিদফতরের পক্ষ থেকে তাদের কাছে পেঁয়াজের ক্রয়রশিদ চাওয়া হয়। কিন্তু তারা ক্রয়রশিদ দেখাতে রাজি হননি। তার মানে প্রতিষ্ঠানগুলো অনৈতিকভাবে বাজারের সংকট সৃষ্টি করে বেশি মূল্যে পেঁয়াজ বিক্রি করছে।

এ অপরাধে ছয় পাইকারি পেঁয়াজ বিক্রির প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা করে মোট ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে তাদের সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে যদি তারা এ ধরনের কাজ করে তাহলে আইন অনুযায়ী কঠিন শাস্তি দেয়া হবে।

আজ পাইকারি শ্যামবাজারে দেশি পেঁয়াজ প্রতি কেজি ১১০ থেকে ১১৫ টাকা আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকা হচ্ছে বলে তিনি জানান।