ভারতে অনিশ্চিত টি-২০ বিশ্বকাপ, আইসিসির ভাবনায় বিকল্প ভেন্যু


বাংলা সংবাদ ডেস্ক:

ভারতে করোনা সংক্রমণের হার ক্রমশই বাড়ছে। আবারো দৈনিক আক্রান্তের সংখ্যা নতুন রেকর্ড গড়তে শুরু করেছে। আইপিএলেও থাবা বসিয়েছে মারণ এই ভাইরাস। এই পরিস্থিতিতে বছরের শেষে ভারতে টি-২০ বিশ্বকাপ আয়োজন নিয়ে রীতিমতো সংশয় তৈরি হয়ে গেল। ভারতে এই টুর্নামেন্ট আদৌ আয়োজন করা যাবে কিনা, তা নিয়ে গুরুত্ব দিয়ে ভাবা শুরু করে দিল আইসিসি। এমনকী, ভারতের বিকল্প ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাতের নামও স্থির করে ফেলেছে আইসিসি।

আইসিসির সূচি অনুযায়ী অক্টোবর-নভেম্বরে ভারতে টি-২০ বিশ্বকাপ হওয়ার কথা। এই টুর্নামেন্ট গতবছর অস্ট্রেলিয়ায় হওয়ার কথা ছিল। করোনার কারণেই তা পিছিয়ে এবছর ভারতে হওয়ার কথা। কিন্তু বর্তমানে ভারতের করোনা পরিস্থিতি ভয়াবহ। প্রশ্ন উঠে গেছে, আদৌ এই টুর্নামেন্ট করা যাবে তো?‌

আইসিসি অবশ্য প্ল্যান-বি তৈরি রেখেছে। শোনা যাচ্ছে, সংযুক্ত আরব আমিরাতকে ব্যাকআপ ভেন্যু হিসেবে রাখা হচ্ছে। গত বছর সেখানে আইপিএল হয়েছে। এশিয়া কাপও হয়েছে। আর আইসিসি’র সদর দফতরও দুবাইয়ে। ফলে সেরকম পরিস্থিতি হলে, সেখানে বিশ্বকাপ সম্ভব।

আইসিসির অন্তর্বর্তীকালীন সিইও আগেই জানিয়েছিলেন, ‘‌আগে আমাদের যেরকম পরিকল্পনা ছিল, এখন পর্যন্ত সেভাবেই আমরা এগোচ্ছি। আমাদের প্ল্যান-বি তৈরি রয়েছে। তবে এখনই ওসব নিয়ে ভাবছি না। আমরা বিসিসিআইয়ের সাথে কথা বলছি। যখন সময় আসবে, তখন আমরা ব্যাকআপ প্ল্যান নিয়ে ভাবব।’‌

যদিও এখনো ভারতে টুর্নামেন্ট করার ব্যাপারে আশা পুরোপুরি ছাড়েনি আইসিসি। আসলে মেগা টুর্নামেন্ট শুরুতে এখনো বেশ কয়েক মাস বাকি। ততদিনে পরিস্থিতি কী হচ্ছে, সেটা দেখে নিতে চায় তারা। আসলে বিসিসিআই ইতিমধ্যেই টুর্নামেন্ট আয়োজনের প্রাথমিক প্রস্তুতি শুরু করে ফেলেছে। তাছাড়া বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি স্পষ্ট করে দিয়েছেন, ভারতে টি-২০ বিশ্বকাপের আয়োজন নিয়ে কোনো সংশয় নেই। কিন্তু কোভিড পরিস্থিতি যা ভয়াবহ হচ্ছে, তাতে সাবধান থাকার জন্যই বিকল্প ভেন্যু ভেবে রাখছে আইসিসি।

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *