মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ


আন্তর্জাতিক ডেস্ক ::  মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেনস্টেইন পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। সোমবার এক ঘোষণায় পদত্যাগের সিদ্ধান্ত জানিয়ে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে তার পদত্যাগপত্র জমা দেন। আগামী ১১ মে থেকে তার পদত্যাগ কার্যকর হবে। 

ট্রাম্পের সঙ্গে অনেক দিন ধরেই রোজেনস্টেইনের মতবিরোধ চলছিল। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের ক্যাম্পেইনের সঙ্গে রাশিয়ার আঁতাত থাকা নিয়ে হওয়া তদন্তের ভার পেয়েছিলেন বিশেষ কৌশূঁলি রবার্ট মুলার। আর মুলারকে এ তদন্তের দায়িত্ব তিনিই দিয়েছিলেন। – ডয়চে ভেলে’র

পদত্যাগপত্রে রোজেনস্টেইন লিখেছেন, আইন বাস্তবায়ন করতে আমরা কোনো ভয় বা কাউকে আনুকূল্য প্রদর্শন করি না। কারণ উপযুক্ত দলিল-প্রমাণ সামনে আসার পর পক্ষপাতদুষ্ট আচরণ করা যায় না।

ট্রাম্প এর আগে রোজেনস্টেইনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনেন এবং একবার টুইটারে এমন একটি ছবি প্রকাশ করেন যেখানে দেখা যায় রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে রোজেনস্টেইন কারাভোগ করছেন।

গেল বছরের সেপ্টেম্বরে রোজেনস্টেইনের সঙ্গে ট্রাম্পের সম্পর্কের মারাত্মক অবনতি হয়। সে সময় নিউইয়র্ক টাইমসের এক খবরে বলা হয়, ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রেসিডেন্ট ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার পাঁয়তারা করছেন।
 
সূত্রটির বরাত দিয়ে দৈনিকটি জানায়, ট্রাম্প যে আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব পালনের অযোগ্য সে বিষয়টি প্রমাণ করার জন্য রোজেনস্টেইন গোপনে ট্রাম্পের বক্তব্য রেকর্ড করার পরিকল্পনা করছেন। তিনি এও বলেছেন যে, আমেরিকার সংবিধানে এ কাজ করতে নিষেধ করা হয়নি। অবশ্য খবরটি প্রকাশিত হওয়ার পর রোজেনস্টেইন এ অভিযোগ অস্বীকার করেন।

রড রোজেনস্টেইন সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে নিয়োগ পেয়েছিলেন। গেল মাসে উইলিয়াম বারকে আমেরিকার অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয়ার পরই রোজেনস্টেইন পদত্যাগ করবেন বলে গুঞ্জন চলছিল। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ সংক্রান্ত রবার্ট মুলারের প্রতিবেদন প্রকাশ করার কাজে নবনিযুক্ত বারকে সহযোগিতা করার জন্য রোজেনস্টেইন এক মাস দেরিতে পদত্যাগ করলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *