মিশিগানে বাংলাদেশী দুই প্রার্থীর শোচনীয় পরাজয়


যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে নির্বাচনে বাংলাদেশী বংশোদ্ভূত দুই প্রার্থীর শোচনীয় পরাজয় হয়েছে। মঙ্গলবার ডেমোক্রেটিক পার্টির প্রাইমারি নির্বাচনের ভোটগ্রহন করা হয়। বাংলাদেশি অধ্যুষিত হেমট্রামিক ও ডেট্রয়েট এলাকায় পৃথক দুটি পদে হেমট্রামিক সিটির সাবেক কাউন্সিলম্যান সাহাব আহমেদ ও বর্তমান কাউন্সিলম্যান মোহাম্মদ হাসান নির্বাচনে প্রার্থী হন।
রাজ্যের হাউজ অব রিপ্রেজেনটিভ পদে ড্রিস্ট্রিক-৪ থেকে নির্বাচন করেন সাবেক কাউন্সিলম্যান সাহাব আহমেদ। এ পদে পার্টির ১৩ জন লড়েছেন। ৫ হাজার ৩৫২ ভোট পেয়ে জিতেছেন আব্রাহাম আয়াস। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি মিশেল অ্যাবের থোলজার পেয়েছেন ১ হাজার ৯৪৬ ভোট। ১৩ জন প্রার্থীর মধ্যে ৮৩৫ ভোট পেয়ে ৬ নম্বর হয়েছেন বাংলাদেশি একমাত্র প্রার্থী সাহাব আহমেদ।
এদিকে মিশিগান স্টেট ওয়েন কাউন্টির ডিস্ট্রিক-৩ থেকে কমিশনার পদে মোহাম্মদ হাসান নির্বাচনে অংশ নেন। এই পদে ডেমোক্রেটিক পার্টির দুজন লড়াই করেন। বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থী মোহাম্মদ হাসানকে হারিয়ে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচনে বিজয়ী হন মারথা জি স্কোট। তিনি ১০ হাজার ৭৬১ ভোট পেয়েছেন। আর মোহাম্মদ হাসান পেয়েছেন ৩ হাজার ৪৮১ ভোট।
সেক্রেটারি অব স্টেটের ওয়েবসাইট সূত্র বলেছে, অ্যাবসেন্টি ব্যালট ফলাফলে এখনো যোগ হয়নি। অ্যাবসেন্টি ব্যালট এলেই গণনায় যোগ হবে।
ভোট বিশ্লেষকরা বলেছেন, অ্যাবসেন্টি ব্যালট যোগ হলে জয়ী ও পরাজিত প্রার্থীর ভোটের সংখ্যায় কম-বেশি হতে পারে। তবে ব্যবধান এতই বেশি বাংলাদেশি দুই প্রার্থীর জয়ী হওয়ার কোনো সম্ভবনা নেই।
এদিকে ম্যাকম্ব কাউন্টির কাউন্টি ডেলিগেট পদে ২৮৮ ভোট পেয়ে জয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভুত খাজা শাহাব আহমদ।
অপরদিকে হেমট্রামিক সিটির ৫ নম্বর প্রিসেন্ট ডেলিগেট পদে মিনহাজ রাসেল চৌধুরী নামে এক বাংলাদেশি-মার্কিন নাগরিক নির্বাচনী ব্যাপক প্রচার-প্রচারণা করেন।  বিভিন্ন ওয়েবসাইট ঘাটাঘাটি করে তার ভোটের সংখ্যা পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *