মিশিগানে বাজেট ঘাটতি স্কুল এবং জননিরাপত্তার জন্য হুমকি: হুইটমার  


করোনাভাইরাস প্রাদুর্ভাবে বাজেট ঘাটতিতে পড়েছে মিশিগান সরকার। অভূতপূর্ব বাজেট সংকটের মুখোমুখি হবার কারণে বাচ্চাদের শিক্ষা, জননিরাপত্তা এবং স্বাস্থ্য ব্যবস্থা হুমকির মুখে পড়েছে বলে জানান গভর্নর গ্রেচেন হুইটমার। একটি সংবাদ সম্মেলনে হুইটমার আগামী ১৬ মাসের জন্য ৩ বিলিয়ন ডলার থেকে ৭ বিলিয়ন ডলারের বাজেটের সঙ্কট মোকাবেলায় সহায়তা করার জন্য ফেডারেল সরকারকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। এবং তিনি রিপাবলিকান রাষ্ট্রের আইন প্রণেতাদের মিশিগানের জন্য আরও ফেডেরাল অর্থের জন্য তাকে সহায়তা করার আহ্বান জানিয়েছেন।  

করোনা ভাইরাসের কারণে শুধুমাত্র মিশিগান নয় যুক্তরাষ্ট্রের সব রাজ্য গুলি বাজেট চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে বলে গভর্নর মন্তব্য করেন। তিনি বলেন যে মহামারী আঘাত হানার আগেই মিশিগানে বাজেট ঘাটতি বিদ্যমান। “লকডাউন এর কারণে শ্লথ হয়ে গিয়েছে মিশিগানের রাজস্ব আদায়, এছাড়াও রাজ্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম এবং হাসপাতাল সহায়তার মত আইটেম গুলোতে উল্লেখযোগ্য অতিরিক্ত ব্যয়ের মুখোমুখি হচ্ছে।”

এদিকে মিশিগান চলতি অর্থবছরে এবং পরের অর্থবছরে প্রাক্কলিত রাজ্যের রাজস্ব ৬.২ বিলিয়ন ডলার হারাবে বলে জানিয়েছেন বাজেট পরিচালক ক্রিস কলব।  তিনি আরও জানান, এই সামারে একটি তৃতীয় বার্ষিক রাজস্ব-অনুমানের সম্মেলন প্রয়োজন হবে এবং ১ অক্টোবর থেকে শুরু হওয়া অর্থবছরের বাজেট জমা দেওয়ার জন্য সম্প্রতি অনুমোদন করা জুলাই ১ তারিখের সময়সীমা পেছাতে হবে।

এক্ষেত্রে রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এবং সিনেট মেজরিটি লিডার্ মিচ ম্যাককনেল দায়িত্বশীলতার পরিচয় দেবেন বলে আশা ব্যক্ত করেন গভর্নর হুইটমার। ইতোমধ্যে কংগ্রেস কোভিড-১৯ সম্পর্কিত চতুর্থ ফেডারেল ত্রাণ প্যাকেজের জন্য কাজ করছে যদিও তা এখনো চূড়ান্ত হয়নি। তবে কংগ্রেস থেকে কি ধরনের সাড়া আসে তা এখন দেখার বিষয় বলে উল্লেখ করেন গভর্নর।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *