মিশিগান সিনেটের গাড়ি বীমা হার কাটার পরিকল্পনা অনুমোদন


 মিশিগান সিনেট মঙ্গলবার  রাজ্যের সর্বোচ্চ গড় গাড়ি বীমা প্রিমিয়াম কমানোর লক্ষ্যে একটি প্রাথমিক আইন পাস  করে। মিশিগান একমাত্র রাজ্য হিসেবে আইনটি অনুমোদন করে যেখানে গাড়ি বীমা প্রদানকারীররা পর্যাপ্ত চিকিৎসা সুবিধা নিতে পারবেন।

এই মাসের শুরুতে মিশিগান গভর্নর গ্রেসেন হুইটমার বীমা এবং আর্থিক পরিষেবা বিভাগকে  গাড়ি বীমা হার পরীক্ষা করে একটি প্রতিবেদন তৈরি করার আদেশ দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ গাড়ি বীমা হার বর্তমানে মিশিগানে। মিশিগান বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গেছে চালকরা অন্যান্য রাজ্য থেকে মিশিগানে দ্বিগুণ পরিমাণ অর্থ প্রদান করে থাকে।

যার ফলে রাজ্যের এই পদক্ষেপগুলি  গাড়ি বীমার ক্ষেত্রে চালকদের সুবিধা প্রদান করবে।  এজন্য চালকরা গাড়ি বীমা থাকলে একই সাথে স্বাস্থ্য বীমার সুবিধা পাবেন অর্থাৎ তাদের আলাদা স্বাস্থ্য বীমা করা লাগবে না। এই আইনটি  স্বাস্থ্য বীমা প্রদানকারী চেয়ে গাড়ি বীমা প্রদানকারীদের প্রতি চিকিৎসা বীমা সুবিধা দানকারীদের ক্ষমতাকে হ্রাস করবে।

যখন হাউস আইন প্রণয়নে কাজ করছে, তখন হুইটার তার প্রশাসনকে পরীক্ষার আদেশ দিয়েছেন যে কিভাবে বীমা প্রদানকারীরা প্রিমিয়াম গুলো  ঠিক করার জন্য শিক্ষার স্তর এবং ড্রাইভিং এর বাইরের বিষয়গুলো ব্যবহার করে।

রিপাবলিকানরা বীমা হার কর্তনের সপক্ষে কথা বললেও সিনেটের এই পরিকল্পনা ডেমোক্র্যাটদের কাছে সমালোচনার সম্মুখীন হয় কারণ এটি বাধ্যতামূলক প্রিমিয়ামের হার  কমানোই ভূমিকা রাখবে না। পাশাপাশি স্বাস্থ্য সংস্থার একটি দল, অভিযুক্তদের আইনজীবী এবং সমর্থক আইনটির বিরোধিতা করে এটিকে বীমা শিল্পের “অব্যাহতি” বলে অভিহিত করে।