মৃত প্রিয়জনদের নামে ভুলবশত ইস্যুকৃত চেক ফেরত চাচ্ছে আইআরএস 


করোনাভাইরাস মহামারীর মধ্যে আর্থিক প্রণোদনা হিসেবে হিসেবে ট্রাম্প প্রশাসন ৯ ট্রিলিয়ন ডলারের ও বেশি সহায়তা প্রদান করেছে। যার মধ্যে বিভিন্ন হসপিটাল, এয়ারলাইন্স এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য  ১০ মিলিয়নের বেশি ১২০০ ডলার এবং ১৪০০ ডলারের চেক ইস্যু করা হয়। কিন্তু ফেডারেল গভমেন্ট থেকে ইস্যু করা কিছু চেকে ভুল থাকার কারণে পুনরায় তা ফেরত চাওয়া হচ্ছে। যেখানে লক্ষ লক্ষ আমেরিকান প্রণোদনা চেকের জন্য অপেক্ষা করছে অপরদিকে কিছু পরিবার ইতোমধ্যে তাদের মৃত প্রিয়জনদের নামে চেক পাচ্ছেন। যারা এই ধরনের চেক পেয়েছেন তারা ফেরত পাঠানো অথবা রাখার ব্যাপারে সিদ্ধান্তহীনতায় ভুগছেন।

কিন্তু পরবর্তী সিদ্ধান্ত অনুযায়ী আইআরএস (ইন্টার্নাল রিভেনুয়ে সার্ভিস) ইস্যুকৃত চেকে এই ধরনের ভুল থাকার কারণে পুনরায় চেক গুলি ফেরত চাচ্ছে। এক্ষেত্রে শুধুমাত্র মৃত ব্যক্তির নামে প্রাপ্ত চেক সমূহ ফেরত দিতে হবে। বুধবার একটি প্রশ্নোত্তর পর্বে প্রশ্ন করা হয় যে যারা বিগত হয়েছেন তারা এই চেক এর আওতায় পড়বেন কিনা? আই আর এস-এর সরাসরি উত্তর ছিল ‘না’। যাদের নামে ভুলবশত চেক নবায়ন করা হয়েছে তাদেরকে কিছু পদ্ধতি অবলম্বনের মাধ্যমে চেক ফেরত পাঠাতে অনুরোধ করেছে উক্ত এজেন্সি।

অ্যাঙ্কোরা ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্টের অংশীদার সোভারবি এক বিবৃতিতে জানান যে মহামারীর কারণে তোড়জোর করে চেক ইস্যু করার কারণে সমস্যাটা সৃষ্টি হয়েছে। আইআরএস তাদের ওয়েবসাইটে আরো জানিয়েছে একজন বিবাহিত কাপল যারা নিয়মিত ট্যাক্স ফাইল করে কিন্তু যে কোনো একজন হঠাৎ মারা গেলেন। এর অর্থ যিনি বেঁচে আছেন তিনি টাকাটা পাবেন। কিন্তু মারা যাওয়া প্রিয়জনের ভাগের প্রাপ্ত টাকাটা অবশ্যই ফেরত পাঠাতে হবে। আইআরএস অর্থ ফেরত পাঠানোর নিয়মাবলী তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

কেউ যদি এ ধরনের পেপার চেক গ্রহণ করে থাকে তবে আই আর এস-এর তথ্য অনুযায়ী চেকের ওপর “ভয়েড” লিখে নির্ধারিত আই আর এস এর ঠিকানায় মেইল করুন। এছাড়াও আপনি কেন চেকটি ফেরত পাঠাচ্ছেন সে সম্পর্কে একটি ব্যাখ্যা প্রদান করতে বলা হয়েছে। সরাসরি জমা প্রদানের জন্য আইআরএসের ঠিকানায় মানি অর্ডার করা যেতে পারে।

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *