মেয়রকে চিকিৎসা নিয়ে কথা না বলার পরামর্শ


চিকিৎসা বিষয়ক কোনো কথা না বলার জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকনকে পরামর্শ দিয়েছেন এক চিকিৎসক। এ সম্পর্কিত কথা চিকিৎসকদের বলাই শ্রেয় বলেও মন্তব্য তার।

রোববার (২৮ জুলাই) ডেঙ্গু পরিস্থিতি দেখতে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে হাসপাতালের গেলে ওই হাসপাতালের পরিচালক ডা. উত্তম কুমার বড়ুয়া মেয়রকে এসব কথা বলেন। পরিচালকের সঙ্গে ওই বৈঠকে উপস্থিত দায়িত্বশীল একজন চিকিৎসক এসব তথ্য জানিয়েছেন।

মেয়রকে উদ্দেশ্য করে ওই চিকিৎসক বলেন, আপনার এই ধরনের কথা বলা উচিৎ নয় যা পাবলিক সেন্টিমেন্টের বিপক্ষে যায়। আপনার ক্ষেত্রে অনুযায়ী সফলতা ও ব্যর্থতার কথা বলাই শ্রেয়। মেডিকেল রিলেটেড কথা বলা চিকিৎসকদের দায়িত্বের মধ্যে পড়ে। অন্যথায় জনগণের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়। আপনি আপনার ক্ষেত্রে সামলাবেন, ডাক্তাররা ডাক্তারদের। এতে সরকারও বেকায়দায় পড়বে না।

ওই চিকিৎসক জানান, মেয়র হাসপাতালে উপস্থিত হলে প্রথমে এসব বিষয়ে কথা হয়। মেয়রকে পরিচালক বলেন, আপনার ক্ষেত্রের বাইরে কথা না বললে আমি আপনার সঙ্গে যেতে পারি, অন্যথায় নয়। এ কথায় সম্মত হলে পরে তাকে নিয়ে বিভিন্ন ওয়ার্ড পরিদর্শন করেন পরিচালক।

এসময় মেয়র বিভিন্ন রোগীর খোঁজখবর নেন। তিনি বিভিন্ন ওয়ার্ডের ফ্লোরে বসেও রোগীদের খোঁজ নেন।

এ বিষয়ে জানতে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে হাসপাতালের পরিচালক ডা. উত্তম কুমার বড়ুয়া বলেন, মেডিকেলের বিষয়গুলো উনাকে ডিফেন্ড করতে না করেছি। ডেঙ্গু মশার কন্ট্রোল উনার দায়িত্ব, এডিস মশার নিয়ন্ত্রণ উনার দায়িত্ব। প্রিভেনশন ও প্রোটেকশন জনগণের দায়িত্ব। তৃতীয় ধাপ ট্রিটমেন্টের দায়িত্ব আমাদের। অর্থাৎ মশার কন্ট্রোল শুধু উনার দায়িত্ব। উনাকে সেটি নিয়েই কথা বলতে বলেছি।

তবে এ ধরনের কোনো কথোপকথনের তথ্য অস্বীকার করেছেন মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, ‘এমন কোনো ঘটনা ঘটেনি। আমি তো ওখানে কমেন্ট দিয়ে এসেছি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *