যুক্তরাষ্ট্রের পরিণতি ইরান-ইতালির মতো হতে পারে


ভীতিকর হচ্ছে যুক্তরাষ্ট্রের পরিস্থিতি। ইতালি ও ইরানের পর যুক্তরাষ্ট্রও সেই ভয়াবহতার দিকে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে একশ ৩১ জন মানুষ মারা গেছেন যা সোমাবারে বিশ্বে চতুর্থ সর্বোচ্চ। একই সঙ্গে নতুন করে ১১ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এই সংখ্যাটি গত ২৪ ঘণ্টায় পৃথিবীর সর্বোচ্চ যা ইতালির দ্বিগুণ।

যুক্তরাষ্ট্রের এমন পরিস্থিতিতে মনে করা হচ্ছে দেশটির পরিণতি ইরান-ইতালির মতো হতে পারে। আজ মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনার মহামারির নতুন গ্লোবাল কেন্দ্রস্থল হওয়ার সম্ভাবনা রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। হু মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের মোট সংখ্যার ৮৫ শতাংশই ইউরোপ আর মার্কিন যুক্তরাষ্ট্রে হয়েছে। তাদের মধ্যে আবার ৪০ শতাংশ আক্রান্তের ঘটনাই ঘটেছে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রে।

যুক্তরাষ্ট্র করোনার মহামারির নতুন গ্লোবাল কেন্দ্রস্থল হওয়ার সম্ভাবনা রয়েছে কি-না; এমন প্রশ্নের উত্তরে মার্গারেট হ্যারিস বলেন, আমরা এখন মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের হার সবচেয়ে বেশি দেখছি। এরকম হওয়ার যথেষ্ট সম্ভবনা রয়েছে। দেশটিতে করোনা ভয়ানকভাবে ছড়িয়ে পড়ছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউজার্সি এবং লং আইল্যান্ড অঞ্চলে প্রতি হাজারে একজন করোনাভাইরাসে আক্রান্ত। মার্কিন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ডেবোরাহ বার্কস সোমবার রাতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতি করোনাভাইরাসের কারণে কার্যত স্থবির হয়ে গেছে। কয়েক সপ্তাহের মধ্যে আবার সব কিছু চালু হবে বলে আমার বিশ্বাস। ট্রাম্প বলেছেন, বিগত সপ্তাহগুলোতে আমরা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে যে শিক্ষা অর্জন করেছি, তা দেশকে আরো সমৃদ্ধ ও শক্তিশালী করতে সহযোগিতা করবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *