যুক্তরাষ্ট্রে ইনহেলার স্বল্পতা, সঙ্কট আরো বাড়ার শঙ্কা


হাসপাতালগুলোতে করোনাভাইরাসের লক্ষণ নিয়ে রোগী আসার সংখ্যা ব্যাপকহারে বেড়ে গেছে। বাধ্য হয়ে তেলের জাহাজ নতুনভাবে প্রস্তুত করা হয়েছে যুদ্ধ পরিস্থিতি বিবেচনায় নিয়ে রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য। এদিকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে ইনহেলার স্বল্পতা দেখা দেওয়ার খবর বেরিয়েছে।

দ্য আমেরিকান কলেজ অব অ্যালার্জি, অ্যাজমা অ্যান্ড ইমিউনোলজি বলছে, যুক্তরাষ্ট্রের কিছু এলাকায় ইনহেলার স্বল্পতা দেখা দিয়েছে। ইনহেলার সঙ্কট আরো প্রকট আকার ধারণ করতে পারে বলেও শঙ্কা প্রকাশ করা হয়েছে।

তবে ডা. মাইকেল ব্লাইস মনে করেন এ ধরনের স্বল্পতা দেখা দেওয়ার বিষয়টা যুক্তরাষ্ট্রের মতো দেশে বড় ধরনের ব্যাপার নয়। ইনহেলার প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো নিজের অবস্থান থেকে সঙ্কট কাটিয়ে ওঠার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। লকডাউনের ফলে তৈরি হওয়া এই পরিস্থিতি সাময়িক। এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

তিনি আরো বলেন, ইনহেলার নিয়ে কারো আতঙ্ক ছড়ানো ঠিক হবে না। এটা তো কেউ আর টয়লেট পেপারের মতো সংগ্রহ করবে না। তবে কেউ বাড়তি ইনহেলার কিনে সঙ্কট তৈরি করা ঠিক হবে না। কারো অ্যাজমা থাকলেও, তা যদি মাত্রা ছাড়িয়ে না যায়, সে ক্ষেত্রে একটি ইনহেলার দীর্ঘ সময়ের জন্য যথেষ্ট।

তিনি আরো বলেন, যদি কোনো ফার্মেসিতে গিয়ে ইনহেলার না পান, সে ক্ষেত্রে আতঙ্কিত হবেন না। কারণ, আরো অনেক জায়গায় এটি পেতে পারেন। সুতরাং, উদ্বিগ্ন না হয়ে বিকল্প পথ খুঁজে নিন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *