যুক্তরাষ্ট্রে করোনা পরীক্ষার কিট-মাস্ক পাঠাচ্ছেন জ্যাক মা


গত শুক্রবার চীনের ধনকুবের ও আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা ঘোষণা করেছিলেন, করোনাভাইরাস মোকাবেলায় তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকেও সাহায্য করবেন। যুক্তরাষ্ট্রে তিনি পাঁচ লাখ করোনা পরীক্ষার কিট ও ১০ লাখ মাস্ক পাঠাবেন। আর আজ তিনি কথা রাখলেন

এক টুইট পোস্টে জ্যাক মা জানান, চীনের সাংহাই থেকে মাস্ক ও করোনাভাইরাস পরীক্ষার কিটের একটি চালান মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো হচ্ছে। আমেরিকায় আমাদের বন্ধুদের জন্য শুভকামনা। তবে তিনি যুক্তরাষ্ট্রের কোথায় পাঠাচ্ছেন, কার কাছে যাবে এই মাস্ক আর করোনা পরীক্ষার কিট কিংবা কে এসব বিতরণ করবে; সেই ব্যাপারে কিছুই জানাননি।

মার্কিন যুক্তরাষ্ট্র মাথাপিছু করোনার পরীক্ষার কিটের দিক থেকে অনেক পিছিয়ে রয়েছে উন্নত দেশগুলোর তুলনায়। তাই জ্যাক মা মার্কিন যুক্তরাষ্ট্রে এসব জিনিস পাঠাচ্ছেন। তবে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই নয়; তিনি জাপান, কোরিয়া, ইতালি, ইরান ও স্পেনেও মাস্ক ও করোনার পরীক্ষার কিট পাঠাচ্ছেন। এর আগে জানুয়ারি মাসে করোনার ভ্যাকসিন উদ্ভাবনের জন্য ১৪ দশমিক পাঁচ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দিয়েছিলেন।

জ্যাক মা ফাউন্ডেশন এক বিবৃতিতে জানিয়েছে, চীনের অভিজ্ঞতা থেকে বলা যায়, ডাক্তারদের জন্য দ্রুত, সঠিক করোনা নির্ণয় আর পর্যাপ্ত ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম রাখা ভাইরাসের বিস্তার রোধে সবচেয়ে কার্যকর। এই মুহূর্তে আমরা করোনাভাইরাস থেকে মুক্তি পাবো না-যদি আমাদের সীমানা ফেলে এগিয়ে না যাই। করোনা থেকে আমরা যা শিখেছি তা যদি অন্যদের কাছে শেয়ার না করি তাহলে আমরা এর থেকে মুক্তি পাবো না।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *