রি-সেন্ড: বড়লেখায় ক্লিনিকের মেরামত কাজে অনিয়ম : জনমনে শঙ্কা


বড়লেখায় দুইটি কমিউনিটি ক্লিনিকের মেরামত কাজে চরম অনিয়ম চলছে। ক্লিনিকগুলোর ভুমিদাতা সিএইচসিপি, সভাপতিসহ স্থানীয় লোকজন মেরামত কাজে ঠিকাদারের অনিয়মের বিষয়ে স্বাস্থ্য বিভাগের সহকারী প্রকৌশলীকে বারবার অভিযোগ দিয়েও সুফল পাননি। তাদের ধারণা নিæমানের কাজের ব্যাপারে সংশ্লিষ্ট প্রকৌশলীর সাথে ঠিকাদারের গোপন আতাত রয়েছে।

জানা গেছে, বড়লেখার তালিমপুর ইউপির গগড়া ও গলগজা কমিউনিটি ক্লিনিকের মেরামত কাজের জন্য প্রায় ১০ লাখ টাকা বরাদ্দ প্রদান করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। উক্ত কমিউনিটি ক্লিনিক দুইটির মেরামত কাজের টেন্ডার পায় সিলেটের ‘ছামেলি এন্টারপ্রাইজ’ নামের ঠিকাদারী প্রতিষ্ঠান। গত ২৫ এপ্রিল ঠিকাদারের লোকজন গগড়া ও গলগজা কমিউনিটি ক্লিনিকের মেরামত কাজ শুরু করেন। সরেজমিনে গেলে গগড়া কমিউনিটি ক্লিনিকের ভুমিদাতা গনেশ চন্দ্র দাস, সভাপতি ও স্থানীয় ইউপি প্যানেল চেয়ারম্যান বিবেকানন্দ দাস ও সিএইচপিসি বিনীত চন্দ্র দাস জানান, ১৯৯৭ সালে নির্মিত এ ক্লিনিকটি অত্যন্ত জরাজীর্ণ। ছাদ ছুয়ে পানি পড়ে, দেয়ালে অসংখ্য ফাটল। ফ্লোর নিচের দিকে দেবে গেছে। ষ্টীলের দরজা-জানালা ভেঙ্গে গেছে। সৃষ্টি হয়েছে ছিদ্র। ঠিকাদারের লোকজন দেয়াল ও দরজা-জানালার ভাঙ্গা ও ছিদ্র মেরামত না করে, শিরিষ না ঘষেই পুরাতন ময়লা ও মরিচার ওপর রং দেয়া শুরু করে। ফ্লোর চিপিং না করে পুরাতন নেট ফিনিসিংয়ের ওপর টাইলস বসালে আমরা বাঁধা দেই। কিন্তু বাঁধা না শুনেই মিস্ত্রীরা নেট ফিনিসিংয়ের ওপর টাইলস ফিটিংস করে। বিষয়টি স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী সফিকুর রহমানকে জানানো স্বত্তেও তিনি গুরুত্ব দেননি। এমনকি কাজের সাইট দেখতেও আসেননি। সংশ্লিষ্টদের অভিযোগ প্রকৌশলীর সাথে ঠিকাদারের গোপন চুক্তি থাকায় ঠিকাদার নিয়ম বহির্ভুতভাবে যাচ্ছেতাই কাজ করে যাচ্ছে। এদিকে গলগজা কমিউনিটি ক্লিনিকের মেরামত কাজেও একই অনিয়ম চলতে দেখা গেছে। সিএইচপিসি মধুছন্দা পুরকায়স্থ ও ভুমি দাতা তুতিউরি রহমান অভিযোগ করেন ফ্লোর চিপিং না করে পুরাতন নেট ফিনিসিংয়ের ওপর টাইলস বসানোর কারণে অল্প দিনেই এগুলো উঠে যাবে। দেয়ালের পুরাতন ফাংগাসের ওপর রং দেয়ায় এগুলোও টিকবে না। সঠিকভাবে কাজ করার কথা বললে ঠিকাদারের লোকজন জানায় ইঞ্জিনিয়ার যেভাবে বলেছেন সেভাবেই তারা কাজ করছে।

ঠিকাদারের সাইট ম্যানেজার উত্তম কুমার জানান, সঠিকভাবেই মেরামত কাজ করছেন। বেশি কিছু জানতে চাইলে ঠিকাদারী প্রতিষ্ঠান ছামেলি এন্টারপ্রাইজের সিলেট হেড অফিসে গিয়ে জানতে হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহম্মদ হোসেন জানান, গগড়া ও গলগজা কমিউনিটি ক্লিনিকের মেরামত কাজে অনিয়মের বিষয়টি স্থানীয় লোকজন তাকেও জানিয়েছেন। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ট প্রকৌশলীর সাথে কথা বলবেন।