লন্ডনে উত্তাপ ছড়াচ্ছে বর্ণবাদবিরোধী আন্দোলন


যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যা ও বিশ্বজুড়ে বর্ণবৈষম্যের প্রতিবাদে চলমান বিক্ষোভ লন্ডনেও ছড়িয়ে পড়েছে। শুরুতেই শান্তিপূর্ণ প্রতিবাদ থাকলেও শেষ মুহুর্তে এসে পুলিশের সাথে দফায় দফায় সংঘর্ষে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীদের একাংশ। এসময় বিক্ষোভকারীদের দিক থেকে পুলিশকে লক্ষ্য করে মশাল ছুঁড়ে মারার জেরেই এই সংঘর্ষের সূত্রপাত বলে জানা গেছে।

পার্লামেন্ট স্কয়ারের সামনে জড়ো হাওয়া হাজারো জনতাকে করোনাভাইরাসের সংক্রমনের বিষয়টি মাথায় রেখে দূরে থাকার আহবান জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী প্রীতি প্যাটেল।

আন্দোলনে দিনভর শান্তিপূর্ণ চিত্র থাকলেও পুলিশকে লক্ষ্য করে মশাল ছুড়ে মারার ঘটনায় উত্তাপ তৈরি হয়েছে এবং একজন আহত পুলিশ সদস্য ঘোড়ার ওপর থেকে রাস্তায় পড়ে গেছে বলে জানা গেছে।

এদিকে বিক্ষোভকারীদের মধ্যে একজন প্রধানমন্ত্রী বরিস জনসন বর্ণবাদী বলে স্লোগান দেয়ায় ডাউনিং স্ট্রিটে দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে।

পরিস্থিতি ক্রমেই অবনতি হওয়ায় প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে দাঙ্গা পুলিশ বৃটিশ প্রধানমন্ত্রী কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছে।

মূলত, মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবাদী আচরণের শিকার হয়ে জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিক্রিয়ায় পক্ষপাত,বর্ণবাদ,বৈষম্য মোকাবেলায় বিক্ষোভের সাথে সংহতি প্রকাশের জন্য লন্ডনে এই বিক্ষোভ শুরু হয়, সেখানে ব্ল্যাক লাইভস ম্যাটারের সাথে সংহতি জানিয়ে ন্যয় বিচারের দাবিতে সেন্ট্রাল লন্ডনের হাইড পার্কে থেকে এই আন্দোলন শুরু হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *