শুরু হলো সুবিধাবঞ্চিত শিশুদের চিত্র প্রদর্শনী


ফ্রঙ্কোফোনি উৎসব ২০২২ উপলক্ষে আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার জুম গ্যালারিতে বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) এর আয়োজনে সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের অংশগ্রহণে শুরু হলো ‘আমার চোখে বাংলাদেশ’ শিরোনামে ১১ দিনব্যাপী চিত্র প্রদর্শনীর । একই দিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে এএসডির আনন্দ নিবাসের শিশুদের উপস্থাপনায় ‘একলা চলো রে’ শিরোনামে একটি নাটক অনুষ্ঠিত হয়।

আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত একটি বেসরকারি, অলাভজনক এবং অরাজনৈতিক প্রতিষ্ঠান। ২০১২ সাল থেকে এএসডি, ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড, জার্মানির আর্থিক সহায়তায় ডেভেলপমেন্ট অব চিলড্রেন এট হাই রিস্ক নামে একটি বিশেষ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ঢাকা শহরের বিভিন্ন প্রান্তের পথশিশু, বস্তিবাসী শিশু এবং শ্রমে নিয়োজিত শিশুদের উন্নয়নের লক্ষ্যে প্রকল্পটি কাজ করে যাচ্ছে। বস্তিবাসী শিশুদের জন্য প্রাক-প্রাথমিক শিক্ষা, পথশিশুদের জীবন মান উন্নয়নের জন্য ড্রপ-ইন-সেন্টার (ডিআইসি), কর্মজীবী শিশুদের জন্য লার্নিং এন্ড রিক্রিয়েশন, গৃহকর্মে নিয়োজিত শিশুর উন্নয়ন এবং শিশু অধিকার বাস্তবায়নে আইন সংশোধন ও গণপ্রচারণার জন্য এ্যাডভোকেসি ও নেটওয়ার্কিং কর্মকান্ড রয়েছে।

সুবিধাবঞ্চিত এসব শিশুর মেধা বিকাশের জন্য তাদের আঁকা ২০টি ছবি নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এতে শিশুরা নিজের দেখা ইতিবাচক বাংলাদেশের চিত্র তুলে এনেছে। আর নাটকে একটি শিশুর জীবন কাহিনীর মাধ্যমে দারিদ্র, বাল্য বিবাহ, শিশু পাচার, কর্মক্ষেত্রে হয়রানি ও লাঞ্ছনা, স্বাবলম্বী হওয়ার গল্প তুলে ধরা হয়েছে। অংশগ্রহণমূলক পদ্ধতিতে তৈরি নাটকটির নির্দেশনা দিয়েছে ডিসিএইচআর প্রকল্পের কর্মকর্তা ও আনন্দ নিবাসের শিশুদের সমন্বয়ে গঠিত নির্দেশনা দল।

প্রদর্শনীটি চলবে ১ লা এপ্রিল ২০২২ পর্যন্ত। সোমবার থেকে শনিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *