শ্রীমঙ্গলে চলছে অবৈধভাবে বালু উত্তোলন


হাই কোর্টের নিষেধাজ্ঞা উপেক্ষা করে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার সিন্দুরখান ইউনিয়নের আমরাইলছড়া, উদনাছড়া ও মরাছড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চলছে।  জানা যায়, অবৈধভাবে এ বালু উত্তোলনের মহোৎসবের পেছনে রয়েছে স্থানীয় এক শ্রেণির প্রভাবশালী মহল। এদিকে  শ্রীমঙ্গলের ২৯টি বালু মহালের মধ্যে ২৭ টি বালুমহাল থেকে বালু তোলার উপর নিষেধাজ্ঞা আছে হাই কোর্টের ৷

এলাকার সাবেক মেম্বার বসির মিয়া অভিযোগ করেন এলাকার সৈয়দ আলী, ফারুক মিয়া ও রুবেল মিয়া প্রতিদিন ছড়া হতে প্রায় ৪০ ট্রাক করে বালু উত্তোলন করায় এলাকার রাস্তাঘাট ভেঙ্গে যাচ্ছে।

তিনি আরও বলেন, সাতগাঁও-খারিউজ্জামা রাস্তায় এভাবে অবৈধভাবে বালু উত্তোলনকারী এক ট্রাকের চাপায় অষ্টম শ্রেণী পড়ুয়া এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে।

লাহারপুর-গাজীপুর রাস্তা দিয়ে ছোট ছোট কোমলমতি শিশুরা স্কুলে যেতে পারছে না। বালুর ট্রাকগুলো এতই বেপরোয়া যে যেকোনো সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে।

সরেজমিনে দেখা যায় বালু পরিবহনের ওই গ্রামীণ রাস্তার দৈর্ঘ্য ১০ ফুট আর একটি ট্রাকের দৈর্ঘ্য ৮ ফুট। রাস্তা দিয়ে যখন অবৈধ বালু বোঝাই ট্রাক যাতায়াত করে তখন বাচ্চারা রাস্তা থেকে নেমে উঁচু-নিচু জায়গায় দাড়িয়ে ট্রাকটি পাস দিতে হয় যে কারণে শিক্ষার্থীরা স্কুলে যেতে সবসময় আতংকিত থাকে৷এদিকে শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি থাকায় অনেক অভিভাবক তাদের সন্তানকে স্কুলে পাঠানোও বন্ধ করে দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক এলাকাবাসী জানান, এখনও ছড়ার পাড়ে সৈয়দ আলীর ১১০ গাড়ী, ফারুক মিয়ার ৪০ গাড়ী, রুবেল মিয়ার ১২ গাড়ী অবৈধ বালু স্টেক (স্তূপ) দেয়া রয়েছে।

এ সমস্ত ছড়া হতে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করে স্কুলের বাচ্চাসহ এলাকাবাসীকে স্বাভাবিক ভাবে চলাচলের সুযোগ করে দিতে সংশ্লিষ্ট প্রশাসনের কাছে দাবীও জানান এলাকাবাসী ৷

এ ব্যাপারে সিন্দুরখান ইউনিয়নের চেয়ারম্যান আবদুল্লাহ আল হেলালের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন আমরাইলছড়া, উদনাছড়া ও মরাছড়ায় অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের মাসিক সভায় উত্থাপন করেছি। উপজেলা নির্বাহী অফিসার মহোদয় বিষয়টি আমলে নিয়েছেন।

এ ব্যাপারে শ্রীমঙ্গলের উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম সিলেটটুডে কে বলেন, আমরা নিয়মিত অভিযান চালাচ্ছি যাতে এগুলা প্রতিহত করা যায় এবং তাদের নিয়মিত জরিমানা করা হচ্ছে বালুও আটক করা হচ্ছে ৷