সিঙ্গাপুরে সাবেক মেরিন প্রকৌশলীদের মিলনমেলা


ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন বাংলাদেশ, সিঙ্গাপুরের (ডিএমইএবিএস) উদ্যোগে ৪ জানুয়ারি ব্লোসোম গার্ডেন অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশি মেরিন ডিপ্লোমা প্রকৌশলীদের মিলনমেলা।

রক্তের টানে, দেশের টানে, ভাষা ও নিজস্ব সংস্কৃতির টানে সিঙ্গাপুর ব্লোসোম গার্ডেন অডিটোরিয়ামে তিন শতাধিক বাংলাদেশি প্রাক্তন মেরিন ইনস্টিটিউট শিক্ষার্থীদের আগমনে এক আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে সৃষ্টি হয়েছিল। এ ছিল এক অন্যরকম ভালোলাগা ও ভালোবাসার উৎসব। এই দিনটি ছিল ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন বাংলাদেশ, সিঙ্গাপুর (ডিএমইএবিএস) এর দশম প্রতিষ্ঠাবার্ষিকী তাই আনন্দটা ছিল অন্যরকম। শতকর্ম ব্যস্ততার মাঝেও উপস্থিত প্রাক্তন শিক্ষার্থীদের সবার চোখেমুখে ছিল ভালোবাসার ছাপ।

মিলনমেলার একপর্যায়ে অনুষ্ঠিত হয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রথমে সকলকে স্বাগত জানিয়ে শুভেচ্ছা বক্তব্য দেন ডিএমইএবিএস প্রতিষ্ঠাতা ও সংগঠনের বর্তমান সভাপতি মো. আবু তাহের মিয়া।

সভাপতি বলেন, ‌‘ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন বাংলাদেশ। দেশ ছেড়ে প্রবাসে এসেও বিভিন্ন সামাজিক ও কল্যাণকর কাজ করে যাচ্ছে। আশা করি এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে। হাঁটিহাঁটি পা পা করে আজ আমরা আমাদের প্রাণের সংগঠনের দশম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছি আর এটা সম্ভব হয়েছে সকল সদস্যদের ভালোবাসা, পরিশ্রম ও ত্যাগের বিনিময়ে’।

সভাপতি দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের সকল সদস্য, উপদেষ্টা ও কার্যকরী কমিটির সদস্যদের শুভেচ্ছা ও অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথিসহ উপস্থিত সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে ছিলেন সিঙ্গাপুরে নিযুক্ত হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান। এ সময় তিনি ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন বাংলাদেশ, সিঙ্গাপুরের সকল সামাজিক ও কল্যাণমূলক কাজের ভূয়সী প্রশংসা করেন। তাছাড়া বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন সামিট গ্রুপের চেয়ারম্যান মো. আজিজ খান ও রঞ্জিত গ্রুপের চেয়ারম্যান মি. রঞ্জিত চন্দ্র সাহা।

এ ছাড়া মিলনমেলায় উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি মো. সাইফুল ইসলাম, সহ-সভাপতি ফিরোজ আহমেদ বুলবুল, সাধারণ সম্পাদক খন্দকার ইফতেখার কবির (হিন্দোল), সহকারী সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ আসাদুজ্জামান (আসাদ), কোষাধ্যক্ষ মোহাম্মদ হোসেন, সমাজকল্যাণ সম্পাদক সায়মন কাজী আরিফ মাহমুদ, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আনোয়ার হোসেন, প্রচার সম্পাদক এস এম ওয়াহিদুজ্জামান, সংস্কৃতি বিষয়ক সম্পাদক আবদুল্লা আল মামুন ভিক্টর ও খেলাধুলা বিষয়ক সম্পাদক রাজীব মিয়া, কার্যকরী সদস্য জাফর আহমেদ, মেশকাত হোসেন ও আতিক মিয়া।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রাক্তন সভাপতি মুনসুর আহমেদ ও মো. জাকির হোসেন, প্রাক্তন সাধারণ সম্পাদক মো. আমিরুল ইসলাম সোহেল ও সুগম চাকমা-সহ সংগঠনের বর্তমান ও প্রাক্তন উপদেষ্টামন্ডলী।

শেখ আবুল হাসান ও মাহবুবা হোসাইন মিলির প্রাণবন্ত উপস্থাপনায় অনুপমা সূত্রধরের নৃত্য পরিবেশনার মাধ্যমে মনোমুগ্ধকর সাংস্কৃতিক পর্ব শুরু হয়। এরপর বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় সংগীতশিল্পী হিমাদ্রীতা পর্ণা ও প্রবাসী বাংলাদেশি সংগীতশিল্পী আনোয়ার হোসেন ও স্বপ্না সূত্রধর মঞ্চে জনপ্রিয় সব গান পরিবেশন করেন। অনুষ্ঠানের সার্বিক কারিগরী পরিকল্পনায় ছিলেন শাহ মো. সাইদুর রহমান ও প্রকৌশলী মো. তাজুল ইসলাম।

এ ছাড়া আনন্দ আড্ডা, হাসি, রাতের খাবার ও মুহুর্মুহু করতালির মধ্য দিয়ে সমগ্র আয়োজন ছিল আনন্দে ভরপুর। অনুষ্ঠান চলাকালে মনে হয়েছিল এ যেন প্রবাসে একখণ্ড বাংলাদেশ। সব শেষে আকর্ষণীয় কুইজ প্রতিযোগিতার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *